বিশ্বে করোনামুক্ত হয়েছে ১০ টি দেশ:

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (14)

এনবিটিভি নিউজ ডেস্কঃ
বিশ্বের দশম দেশ হিসাবে করোনা ভাইরাস মুক্ত হলো তানজানিয়া। সোমবার প্রেসিডেন্ট জন মাগুফুলি তার দেশকে করোনামুক্ত বলে ঘোষণা করেছেন।

সৃষ্টিকর্তার উদ্দেশ্যে প্রার্থনার কারণে করোনার এই মহামারি পরিস্থিতি কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।
মুসলিম ও খ্রিষ্টান অধ্যুষিত দেশ তানজানিয়ার জনগণ বহুদিন ধরেই রোজা, নামাজ ও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে এই মহামারি থেকে মুক্তির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে আসছেন। তানজানিয়ার জামভি টিভিতে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট মাগুফুলি বলেন, ‘এমন একটি দেশের নেতা হিসেবে এটা আমাকে উচ্ছ্বসিত করছে যে, আমরা সৃষ্টিকর্তাকে সবচেয়ে প্রাধান্য দেই, সৃষ্টিকর্তাও তানজানিয়াকে ভালোবাসেন।’ তিনি বলেন, ‘তানজানিয়ায় শয়তানের কর্মকাণ্ড সব সময়ই পরাজিত হয়েছে কারণ এদেশের মানুষ সৃষ্টিকর্তাকে ভালোবাসেন। সে কারণেই করোনাকেও পরাজিত করতে সক্ষম হয়েছে তানজানিয়া।’
তানজানিয়ার আগে করোনা মুক্তির ঘোষণা দিয়েছে আরও ৯ দেশ। এগুলো হলো- ১নিউজিল্যান্ড, ২,মন্টেনিগ্রো,৩, ইরিত্রিয়া, ৪,পাপুয়া নিউগিনি, ৫,সিশেলস, ৬,হলিসি ৭,সেন্ট কিটস অ্যান্ড নেভিস ৮,ফিজি এবং ৯,পূর্ব তিমুর। এসব দেশে আর একজনও করোনা রোগী নেই। করোনার মহামারিতে বিপর্যস্ত বিশ্বের বেশিরভাগ দেশ। ইউরোপের কিছু দেশে উন্নতি হলেও বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমন বিপদের মধ্যেই সবার আগে চমক দেখিয়েছে নিউজিল্যান্ড। বিশ্বের প্রথম দেশ হিসাবে পুরোপুরি করোনামুক্ত হয়েছে তারা। এ নিয়ে বিশ্ববাসীর প্রশংসায় ভাসছে দেশটি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর