Student Credit Card-এ ১২ হাজার আবেদন ভিন রাজ্য থেকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Mamata-Students-credit-card

Student Credit Card-এ ১২ হাজার আবেদন ভিন রাজ্য থেকে। গত ৩০ শে জুন সরকারিভাবে নবান্ন থেকেই শুভ সূচনা হয় নয়া প্রকল্পের। এই প্রকল্পে ছাত্র ছাত্রীরা দশম শ্রেণী থেকে স্নাতকোত্তর পর্যন্ত যে কোন সময়ে ১০ লক্ষ টাকা ঋণ নিতে পারবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই লোণ নিতে পারবেন শিক্ষার্থীরা। বিদেশে পড়াশোনার ক্ষেত্রেও নেওয়া যাবে এই লোণ। সরকার নিজে হবে গ্যারেন্টার। মাত্র ৪ শতাংশ সুদে এই ঋণ পাবেন শিক্ষার্থীরা।

এই প্রকল্পে লোন নিলে পড়াশোনা শেষ করার পর এক বছর সময় দেওয়া হবে চাকরি পাওয়ার।

চাকরি পাওয়ার পর ১৫ বছর ধরে ধীরে ধীরে এই লোণ শোধ করতে পারবেন তাঁরা। এই প্রকল্প রাজ্যের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বপ্ন ও ভাল প্রতিষ্ঠানে পড়ার স্বপ্ন বাস্তবায়িত করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু এবার Student Credit Card-এ ১২ হাজার আবেদন ভিন রাজ্য থেকে এল!

১২ হাজার আবেদনের মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ এবং তামিলনাড়ু থেকে ২৮০ জন পড়ুয়া আবেদন করেছেন লোনের জন্যে। সূত্রের খবর আবেদনপত্র খতিয়ে দেখে লোন মঞ্জুর করা হবে পড়ুয়াদের।

Student Credit Card-এ ১২ হাজার আবেদন ভিন রাজ্য থেকে এসেছে ঠিকই তবে সমস্যা হল, শর্ত অনুযায়ী তাঁকে অন্তত দশ বছর পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। তাই কিভাবে এই পড়ুয়াদের ঋণ মঞ্জুর করা যাবে তা খতিয়ে দেখা হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর