কঠোর হাতে বিদ্রোহ দমনের চেষ্টা মায়ানমারে, সেনা বিরোধি কার্যক্রমের শাস্তি ২০ বছরের জেল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

photo_1611433707590

বিগত বেশ কিছুদিন থেকে মায়ানমারের শাসন ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রথমত অং সাং সুকি সহ বিভিন্ন নেতা-মন্ত্রীদের গ্রেফতার। পরবর্তীতে প্রাথমিক সামাজিক সংযোগ বিচ্ছিন্নে বন্ধ করে দেয়া হয় ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রাম প্রভৃতি। কিন্তু তার পরেও পিছপা হয়নি মায়ানমার বাসীরা! মেনে নেয়নি সামরিক অভ্যুত্থান। একের পর এক বিদ্রোহ করেই চলেছে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে। সেনা সম্প্রদায় কর্তিক বিভিন্ন দমনমূলক ব্যবস্থা গ্রহণ করা হলেও থামানো যায়নি মায়ানমারের বাসিন্দাদের।

কিন্তু এবারে কড়া নির্দেশ! মায়ানমারের সামরিক সম্প্রদায়ের বিরুদ্ধে কোনো কার্যক্রম শুরু করলে দেয়া হবে কুড়ি বছরের জেল! এক ব্রিটিশ প্রতিবেদন সূত্রে খবর, মায়ানমারের সামরিক অভ্যুত্থানের প্রশ্নে বা বিরোধিতায় যদি কোন বিদ্রোহ বা অসাধু কার্যক্রম চালানোর চেষ্টা করা হয় তাহলে তাদের(বিদ্রোহ কারী) কুড়ি বছরের ও জেল জরিমানা দিতে হতে পারে।

মায়ানমারের এক সেনা আধিকারিক জানান, দেশে কোনরকম বিশৃঙ্খলা আমরা দেখতে চাই না এবং যদি কেউ কোন রকমের সেনা বিরোধী কার্যক্রম পরিচালনার সূত্রপাত ঘটায় তবে সেটার শেষ আমরা দেখব। আপাতত এক বছরের জন্য ক্ষমতায় থাকবে মায়ানমারের সেনাপ্রধান মিন আং হেলাওন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর