২০২১-২২ বাজেটে সংখ্যালঘু বরাদ্দ ৪,৮১০ কোটি, কমে গেল বৃত্তির টাকা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Nirmala-Sitharaman-1

কেন্দ্রীয় বাজেটে ২০২১-২২ বর্ষে সংখ্যালঘু উন্নয়ন খাতে বরাদ্দ হল ৪,৮১০.৭৭ কোটি টাকা। সোমাবর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বাজটে সংখ্যালঘু উন্নয়নে ৮০৫.৭৭ কোটি টাকা বাড়ল গত বছরের তুলনায়। তবে, এই বাজেটে বরাদ্দের পরিমাণ ফের কমে যাবে কিনা তা নিয়ে অবশ্য এখনও কিছু জানা যায়িনি। কারণ, ২০২০-২১ বর্ষে কেন্দ্রীয় বাজেট পেশের সময় সংখ্যালঘু উন্নয়নে বরাদ্দ ছিল ৫,০২৯ কোটি টাকা। কিন্তু পরে সংমোধিথ বাজেটে প্রায় এক হাজার কোটি টাকা কমে যায়। তার ফেলে ২০২০-২১ বর্ষে সংখ্যালঘু বাজেপ বরাদ্দ ছিল ৪০০৫ কোটি টাকা। যদিও ২০২১-২২ বর্ষে সংখ্যালঘু খাতে বরাদ্দ করা হয়েছে ৪৮১০.৭৭ কোটি টাকা।

২০২১-২২ বর্ষে সংখ্যালঘু ছাত্রছাত্রীদের প্রি-ম্যাট্রিক স্কলারশিপের জন্য বরাদ্দ করা হয়েছে ১,৩৭৮ কোটি টাকা। গত বছর কেন্দ্রীয় বাজেটে এই খাতে ঘোষণা করা হয়েছিল ১৩৩০ কোটি টাকা। পরে তা কমে যায়। েআর ২০২১-২২ বর্ষে পোস্ট ম্যাট্রিক স্কলারশিপে বরাদ্দ করা হয়েছে ৪৬৮ কোটি টাকা। যদিও ২০২০-২১ বর্ষে তা ছিল ৫৩৫ কোটি টাকা।

সংখ্যালঘু উন্নয়ন খাতে এই বাজেট বরাদ্দকে কেন্দ্রীয় সংখ্যালঘু মন্ত্রী মুখতার আব্বাস নাকভি ‘আত্মনির্ভর ভারতের ঐতিহ্যময় যাত্রা’ বলে অভিহিত করেছেন।

২০২১-২২ বর্ষে সংখ্যালঘু খাতে ৪৮১০.৭৭ কোটি টাকা বাজেট ঘোষণা হয়েছে। তার মধ্যে শিক্ষা উন্নয়নে বরাদ্দ করা হয়েছে ২৩৮১ কোটি টাকা। ২০২০-২১ বর্ষে বাজেট বরাদ্দ ছিল ২৫৩০ কোটি টাকা।

২০২১-২২ বর্ষে সংখ্যালঘু শিক্ষা উন্নয়নে ২৩৮১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, তার মধ্যে, প্রি-ম্যাট্রিক স্কলারশিপ: ১৩৭৮ কোটি, পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ: ৪৬৮ কোটি, মেরিট কাম মিনস স্কলারশিপ: ৩২৫ কোটি, মাওলানা আজাদ ন্যাশনাল স্কলারশিপ: ৯৯ কোটি, ফ্রি কোচিং ও সংশ্লিষ্ট প্রকল্প: ৭৯ কোটি, শিক্ষা ঋণ: ২৪ কোটি, ইউপিএসসি, এসএসসি, রাজ্য সরকারের চাকরির প্রিলিম প্রশিক্ষণে; ৮ কোটি।

স্কিল ডেভেলপমেন্ট ও আনুষঙ্গিক খাতে ২০২০-২১ বর্ষে বরাদ্দ ছিল ৬০২ কোটি টাকা। এবার তা কমে গেল প্রায় ২৯ কোটি। ২০২১-২২ বর্ষে বরাদ্দ করা হয়েছে ৫৭৩ কোটি টাকা। তার মধ্যে, স্কিল ডেভেলপমেন্ট ২৭৬ কোটি টাকা, নই মঞ্জিলে ৮৭ কোটি, জাতীয় সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমে ১৫৩ কোটি প্রভৃতি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর