Whatsapp এর তুলনায় বেশি জনপ্রিয় এখন তুরস্কের তৈরি BiP অ্যাপটি, ব্যাবহার করতে পারেন আপনিও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

96344_TUR20210111BipAA_1610357552376

সাইফুল্লা লস্কর : পৃথিবীর অন্যতম প্রধান জনপ্রিয় অনলাইন চ্যাট, ভয়েস এবং ভিডিও কলিং অ্যাপ Whatsapp এর জনপ্রিয়তা সাম্প্রতিক সময়ে আনা তাদের বিতর্কিত প্রাইভেসি পলিসির কারণে আজ নিম্নমুখী। গত এক সপ্তাহে তাদের নতুন ডাউনলোডের হার ১১ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। নির্মাতাদের তরফ থেকে গ্রাহকদের তথ্যের সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখার আশ্বাস দেওয়ার পরও এই অ্যাপটি বর্জন করেছেন বিশ্বব্যাপী বহু মানুষ। টুইটার এবং ফেসবুকে চলছে অ্যাপটির বিরুদ্ধে বিভিন্ন হ্যাশট্যাগ। এই সময়েই প্রবল জনপ্রিয়তা অর্জন করল এরদোগানের দেশের তৈরি একই শ্রেণীর একটি অ্যাপ BiP। এই অ্যাপটি এখন প্রবল জনপ্রিয়তা অর্জন করেছে বিশ্বব্যাপী, বিশেষ করে দিরিলিস, কুরুলুসের মতো অতি জনপ্রিয় টিভি সিরিজের প্রচারের কারণে তুরস্কপ্রেমী মুসলিম বিশ্বের মানুষের কাছে।

তুরস্কের গণমাধ্যম সূত্রে জানা গিয়েছে, তুরস্কের প্রযুক্তি কোম্পানি তুর্কসেলের তৈরি এই অ্যাপটি ২৪ ঘণ্টায় ১৩ লক্ষ বার ডাউনলোড করা হয় তিন দিন আগে। এখন প্লেস্টোরে অ্যাপটির ডাউনলোড ৫ কোটি ৪০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। প্রায় ১০ লক্ষ রিভিউ থাকা অ্যাপটিতে রেটিং আছে ৪.৩। প্রায় ৩৫ এমবি সাইজের অ্যাপটি বর্তমানে জনপ্রিয়তার দিক থেকে টেলিগ্রাম এবং সিগন্যাল অ্যাপ দুটির ঠিক পরেই অবস্থান করছে। তার পরে অবস্থান করেছে Whatsapp। এই অ্যাপটিতে ১০ জনের সঙ্গে একই সময়ে HD ভিডিও কল এবং ভয়েস কল করা যাবে। সব থেকে বড় কথা এই অ্যাপটিতে ব্যাবহারকারীদের তথ্যের গোপনীয়তা সর্বোচ্চ গুরুত্ব পায়।

তুরস্কের প্রেসিডেন্ট ভবন, সামরিক দপ্তর সহ  সমস্ত সরকারি দপ্তর Whatsapp এর ব্যাবহার বন্ধ করে BiP অ্যাপটি ব্যাবহার শুরু করেছে। তুরস্কের বিশ্বসেরা ড্রোন নির্মাতা হালুক বায়রক্তার সবাইকে Whatsapp বাদ দিয়ে এই নতুন অ্যাপটি ব্যাবহারের অনুরোধ করেছেন। এই নতুন অ্যাপটি ইতিমধ্যে প্রবল সাড়া ফেলেছে তুরস্ক প্রেমী উপমহাদেশের মুসলমানদের মধ্যে। প্রত্যাশার তুলনায় বেশি ডাউনলোডের ফলে এই অ্যাপটির ব্যাবহারকারীরা মাঝে মাঝে এখন কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে নির্মাতা সংস্থার তরফ থেকে দ্রুত সমস্যার সমাধানের আশ্বাস দেওয়া হয়েছে। তবে বর্তমান সময়ে বিশ্বব্যাপী তুরস্কের সফট পওয়ারের যে ক্রমবর্ধমান প্রভাব  ছড়িয়ে পড়ছে তা এই অ্যাপটির ব্যাবহারের ফলে আরো বৃদ্ধি পাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর