প্রযুক্তিতে ভারতের থেকে অনেক উন্নত চীন সাইবার হামলা চালাতে পারে,আশঙ্কা CDS রাওয়াতের; কি ক্ষতি হতে পারে সাইবার হামলায়?

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210409_074519

নিউজ ডেস্ক : চীনের সেনা প্রযুক্তির দিক থেকে ভারতের সেনাবাহিনীর তুলনায় অনেক এগিয়ে। যখন তখন তারা ভারতের ওপর সাইবার হামলা চালাতে পারে। অন্যদিকে ভারতের সাইবার হামলা প্রতিরোধের ক্ষমতা এখনও সেই অর্থে গড়ে ওঠেনি, স্বীকার করে নিলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

 

চিফ অফ ডিফেন্স স্টাফের কথায়, “বছরের পর বছর ধরে চিন ও ভারতের মধ্যে প্রযুক্তিগত ক্ষেত্রে একটা বিরাট ব্যবধান রয়েছে। উন্নত প্রযুক্তি তৈরিতে চিনে প্রচুর অর্থ বিনিয়োগ করে। আর তাই ওঁরা আমাদের থেকে অনেকটা এগিয়ে। আমরাও যুগের সঙ্গে তাল মিলিয়ে বহু নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসছি। তবে সাইবার ক্ষেত্রে একটা বিরাট পার্থক্য থেকেই গিয়েছে।” রাওয়াতের আশঙ্কা, চিন ভারতের নিরাপত্তাবাহিনীর উপর সাইবার হামলা চালাতে পারে। আর সেই হামলা ভারতীয় বাহিনীর ব্যাপক ক্ষতি করতে পারে। তাই নিরাপত্তবাহিনীর অভ্যন্তরেই সাইবার নিরাপত্তা সংস্থা তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। সাইবার হামলার ব্যাপক প্রভাব যাতে সেনাবাহিনীর উপর না পড়ে তা দেখাই ওই টিমের কাজ। চিফ অফ ডিফেন্স স্টাফের এই স্বীকারোক্তি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

উল্লেখ্য সাইবার হামলা চালিয়ে যেকোনো দেশের পারমাণবিক স্থাপনা গুলি অচল করে দেয়া যেতে পারে, নিয়ন্ত্রণে নিয়ে যেতে পারে সেই দেশের দ্বারা পরিচালিত স্যাটেলাইট, বৃহৎ জলবিদ্যুৎ কেন্দ্র, ব্যাংকিং ব্যবস্থা, রেলওয়ে যোগাযোগ ব্যবস্থাসহ আরো অনেক ক্ষেত্র। দখলে নেওয়া যেতে পারে সে দেশের স্টক মার্কেট এবং নিরাপত্তা বাহিনীর বিভিন্ন গোপন তথ্য ও। এককথায় চিন বা রাশিয়ার মতো উন্নত যে কোন দেশ তাদের শক্তিশালী cyber-shot ক্ষমতার ভিত্তিতে তুলনামূলক দুর্বল সাইবার সক্ষমতা বিশিষ্ট যেকোনো দেশের প্রায় সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারে। এর আগেও বেশ কয়েকবার ভারতের উপর সাইবার হামলা চালিয়েছে অজ্ঞাত স্থান থেকে অজ্ঞাতপরিচয় ধরে বিভিন্ন হামলাকারী। যাতে ক্ষতির মুখে পড়েছিল ভারতের কুদানকুলাম পারমাণবিক কেন্দ্র, কখনো কয়েক দিনের জন্য বন্ধ হয়ে গিয়েছিল ভারতের প্রতিরক্ষা দপ্তরের ওয়েবসাইট, মাঝে মাঝে ক্ষতির মুখে পড়েছিল ভারতের স্টক মার্কেট। তাই চীনা সেনাবাহিনী ভারতীয় সেনাবাহিনীর তুলনায় অনেকটা এগিয়ে থাকায় সব সময় ভারতের মাথার অপর তলোয়ার ঝুলেই থাকবে যতদিন না ভারত নিজেদের জন্য সাইবার হামলা প্রতিরোধের উপযুক্ত ব্যবস্থা গড়ে তুলতে না পারে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর