পাঠ্য বইয়ে ইসলামকে সন্ত্রাসবাদের সঙ্গে সমর্থক দেখানোর বিরুদ্ধে মামলা, সাহায্যের আশ্বাস দিল রাজস্থান সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Amit_Shah_PTI

নিউজ ডেস্ক : রাজস্থানে দ্বাদশ শ্রেণীর পলিটিক্যাল সাইন্স বা রাষ্ট্রবিজ্ঞান এর পাঠ্যবইয়ে ইসলাম এবং সন্ত্রাসবাদকে সমর্থক হিসেবে দেখানোর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন কংগ্রেস নেতা। রাজস্থানের কংগ্রেসের সংখ্যালঘু সেল এর নেতা এবং রাজস্থান মুসলিম ফোরামের সমন্বয়ক রশিদ মহসিন গত বুধবার এ বিষয়টিতে রাজধানী জয়পুরের থানায় এফআইআর দায়ের করেন। তিনি বিষয়টি নিয়ে উপযুক্ত তদন্ত দাবি করেন এবং দোষীদের উপযুক্ত শাস্তি এবং যথাশীঘ্রই বিতর্কিত বিষয়গুলির পাঠ্যবই থেকে অপসারণের দাবি করেছেন। রাজস্থানের শিক্ষা পর্ষদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫এ এবং ১২০বি ধারার আওতায় অভিযোগ দায়ের করেছেন রশিদ মহসিন।

রাজস্থান সরকারের তরফ থেকে জানানো হয়েছে পাঠ্যবইয়ের এই সমস্ত ইসলামবিরোধী বিষয়গুলি আমদানি করা হয়েছিল যখন রাজস্থানে কট্টর হিন্দুত্ববাদী বসুন্ধরা রাজের নেতৃত্বে বিজেপি সরকার ক্ষমতায় ছিল। কংগ্রেস সরকার ক্ষমতায় আসার পর থেকে রাজস্থানের পাঠ্য বইয়ের সিলেবাস পরিবর্তন করা হয়নি এখনো। তবে এ ব্যাপারে রাজ্য সরকার সমস্ত রকমের সাহায্য করতে প্রস্তুত বলেও জানানো হয়েছে। স্থানীয় বেশ কিছু মুসলিম যুবক ওই বইটির প্রকাশক সঞ্জীব প্রকাশনীর কার্যালয়ে ভাঙচুর চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। পুলিশ এই অভিযোগে তিন যুবককে গ্রেপ্তার করেছে। সঞ্জীব প্রকাশনীর তরফ থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তারা যথাশীঘ্রই বিতর্কিত বিষয় গুলি অপসারণ করবেন। এবং এই সমস্ত বিষয় নিয়ে যত বই ছাপানো হয়েছে সেগুলি বাদ দেওয়া হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস এবং দ্য টাইমস অফ ইন্ডিয়া প্রতিবেদনে জানা গেছে পাঠ্যবইয়ের বেশ কিছু জায়গায় ইসলামকে সন্ত্রাসবাদের পরিপূর্ণ সমর্থক হিসেবে দেখানো হয়েছে। এমনকি ইসলামী সন্ত্রাসবাদ শব্দটি ব্যবহার করা হয়েছে। শিখ সন্ত্রাসবাদ শব্দটি ব্যবহার করা হয়েছে বলে জানা গিয়েছে। সন্ত্রাসবাদ প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে নামহীন বিশেষজ্ঞের উক্তি এভাবে উল্লেখ করা হয়েছে, “ইসলামিক সন্ত্রাসবাদের মূল বৈশিষ্ট্য হল কোন একটা নির্দিষ্ট ধর্মের প্রতি এর দায় বদ্ধতা।”

এছাড়াও বলা হয়েছে, “ইসলামী সন্ত্রাসবাদে সন্ত্রাসবাদীরা কোন একটি বিশেষ জাতি বা গোত্রের প্রতি আনুগত্য দেখায় না, আনুগত্য দেখায় ইসলামের প্রতি।” লেখক এও বলেছেন, “ইসলামী সন্ত্রাসবাদের বৈশিষ্ট্য গুলোর মধ্যে অন্যতম আল্লাহর নামে অমানবিক পন্থায় এবং কারণে শহীদ হওয়া, জোর করে কারো সম্পত্তি হরণ করা, তাকে হত্যা করা, কারো বিরুদ্ধে অমানবিক বর্বর অত্যাচার করা ইত্যাদি।” উগ্র হিন্দুত্ববাদী সাম্প্রদায়িক দল বিজেপি ক্ষমতায় থাকার সময় এই সমস্ত সাম্প্রদায়িক বিষবাষ্প কোমলমতি শিক্ষার্থীদের মগজে ঢুকে দেশের ঘৃণার বাতাবরণ তৈরি করেছে তা সুস্পষ্ট। তবে এখন তা হয়তো রাজস্থানের পাঠ্যবই থেকে অপসারণ করা হবে কিন্তু ভারতের আরো বিভিন্ন রাজ্যে ক্ষমতায় রয়েছে এই সাম্প্রদায়িক দল। সেখানকার পরিস্থিতি ঠিক রাজস্থানের পাঠ্যবইয়ের মাধ্যমে বোঝা সম্ভব।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর