সারাদেশে অনুষ্ঠিত হবে “গো বিজ্ঞান পরীক্ষা”! নয়া পরিকল্পনা কেন্দ্রের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

cow

সাইফুল্লা লস্কর, এনবিটিভি : এবার সারা দেশে অনুষ্ঠিত হবে গো বিজ্ঞান পরীক্ষা। শিক্ষার্থী সম্প্রদায়, যুব সমাজ এবং সাধারণ মানুষের মধ্যে “দেশীয় গরুর” ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্যই এমন পরিকল্পনা কেন্দ্রের বিজেপি সরকারের। এবছর পরীক্ষাটি আয়োজিত হবে ২৫ শে ফেব্রুয়ারি।

পরীক্ষার নিয়ামক সংস্থা রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। এটি কেন্দ্র সরকারের মৎস্য চাষ এবং প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের অধীনে আসে। এই দপ্তরের দায়িত্বে এখন আছেন বিজেপির কট্টোর গেরুয়াপন্থী নেতা গিরিরাজ সিংহ।

প্রতিবছর এই সংস্থাটি সারাদেশে পরীক্ষাটি আয়োজন করবে বলে জানানো হয়েছে। আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠিরিয়া জানিয়েছেন, “আমরা যুব সমাজ এবং সাধারণ মানুষের মধ্যে দেশে গরু সম্পর্কে সচেতনতা তৈরির জন্য প্রতিবছর এই পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।”

প্রাথমিক, মাধ্যমিক এবং কলেজে স্তরের শিক্ষার্থীদের সঙ্গে সাধারণ মানুষও এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন বলে জানিয়েছেন তিনি। পরীক্ষার প্রশ্ন হবে অবজেক্টিভ ধরনের। “কামধেনু গো বিজ্ঞান প্রচার প্রসার পরীক্ষা” এর জন্য স্টাডি মেটেরিয়ালস পাওয়া যাবে রাষ্ট্রীয় কামধনু আয়োগের ওয়েবসাইটে। পরীক্ষায় ভালো ফলাফল করা সবার জন্য থাকবে বিশেষ পুরস্কার এবং শংসাপত্রও দেওয়া হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর