ভয়াবহ তুষার ধস উত্তরাখন্ডে, খালি করা হল পার্শ্ববর্তী গ্রাম

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Uttarakhand

ভেঙে পড়ল নন্দাদেবী হিমবাহের একাংশ। ভয়াবহ তুষার ধস উত্তরাখন্ডে, খালি করা হল পার্শ্ববর্তী গ্রাম। ধসের জন্য ধৌলিগঙ্গার বাঁধে ভাঙন ধরেছে। চামোলি হিমবাহে ফাটলের কারণে এই ধস বলে জানতে পারা যাচ্ছে। পাশে জোশীমঠের কাছে গ্রামের ক্ষতি হওয়ার আশঙ্কা। পার্শ্ববর্তী ধুলিগঙ্গার পাশের গ্রামও খালি করা হচ্ছে। উদ্ধার কাজে নেমেছে ITBP, NDRF, SDRF। দিল্লি থেকে NDRF-এর আরও সেনাকে উড়িয়ে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেদারনাথের স্মৃতি উস্কে দিল জোশীমঠের ঘটনা। এখনও পর্যন্ত প্রায় ১৫০ জন বাসিন্দা নিখোঁজ, তাঁরা জলের তোড়ে ভেসে গিয়েছেন বলেই সন্দেহ। এবার বদ্রীনাথ মন্দিরের কাছাকাছি এলাকায় ঘটেছে এই তুষার ধস। ২০১৩ সালে উত্তরাখণ্ডে যে ভয়াবহ তুষার ধসের কারণে হড়পা বান হয়, তা ছিল কেদারনাথ মন্দির সংলগ্ন এলাকায়। ক্ষতিগ্রস্ত হয়েছে চামোলির তপোবন এলাকার রেইনি গ্রামের কাছে বিদ্যুত্‍ প্রকল্প। সেখানে যাঁরা কাজ করছিলেন তাঁদের ভেসে যাওয়ার আশঙ্কা রয়েছে।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিভেন্দ্রা সিং রাওয়াত টুইট করে বলেন, ‘আমি নজর রাখছি গোটা ঘটনার, প্রত্যেককে অনুরোধ করছি কোনও পুরানো ভিডিও শেয়ার করে আতঙ্ক ছড়িয়ে দেবেন না। পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজন সকলের পদক্ষেপ। ধৈর্য রাখুন। প্রাকৃতিক দুর্যোগের কাছে আমাদের হাত বাঁধা'(Anyone requiring help can contact following emergency numbers – 1070, 1905 and 9557444486. I thank state’s population in the affected regions for their cooperation and request everyone to maintain calm & not share unverified information on various platforms. #Uttarakhand) তিনি তাঁর টুইটে অলোকানন্দার নিম্নাঞ্চলে বন্যার সম্ভাবনার কথা উল্লেখ করেছেন। সবমিলিয়ে অবস্থা যথেষ্ট ভয়াবহ, মৃতের আশঙ্কাও করা হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর