নির্বাচন আসন্ন! আসামে গঠিত হল মহাজোট,ময়দানে ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী, বদরুদ্দিন আজমল সহ অনেকে

নিউজ ডেস্ক : উত্তর-পূর্ব ভারতের সর্ববৃহৎ রাজ্য আসামে আগামী তিন মাসের মধ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। সেই নির্বাচনকে সামনে রেখে এবার বিজেপির বিরুদ্ধে সমস্ত রাজনৈতিক দল একত্রিত হয়ে গঠন করল মহাজোট। এই জোটে রয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেস, বদরুদ্দিন আজমল এর নেতৃত্বাধীন অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট, তিনটে বাম দল এবং একটি আঞ্চলিক দল এজিএম। এই জোটের মূল স্লোগান সাম্প্রদায়িক শক্তির পতন নিশ্চিত করা। জোটের তরফ থেকে বলা হয়েছে রাজ্যের মানুষ পরিবর্তন চান তাদের দাবি মেনে জোট করা হয়েছে।

আসামে কংগ্রেসের ভারপ্রাপ্ত সম্পাদক জিতেন্দ্র সিং সাংবাদিকদের জানিয়েছেন, “আমরা রাজ্যের মানুষের আহ্বান মেনে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে কোনো রকম পূর্ব শর্ত ছাড়াই একত্রিত হয়েছি। আমরা গত ৫ বছর এক নতুন ধরনের রাজনীতি দেখেছে যাতে ঘৃণা ছিল রাজনীতির মূল চালিকাশক্তি।”

আসামে এআইইউডিএফ এর নেতা আমিনুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, “এই জোট রাজ্যের জন্য খুব কল্যাণকর হবে এবং এটি রাজ্যের সর্বসাধারণের দাবি মেনে করা হয়েছে। গত বিধানসভা নির্বাচনে আসামের বহু এলাকায় কংগ্রেস এবং এআইইউডিএফ এর মধ্যে লড়াই এর কারণে জয়লাভ করেছিল বিজেপি তবে এবার সেই ভুল আর হবে না।”

অন্যদিকে ছত্রিশগড়ের মুখ্যমন্ত্রী বাঘেলকে কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব আসামের পর্যবেক্ষক নিযুক্ত করেছে এবার নির্বাচনের জন্য। তিনি সাংবাদিকদের বলেন, “আমি গত দুই দিন ধরে এ রাজ্যে আছি। কথা বলেছি রাজ্য নেতৃত্বের সঙ্গে, আমার কথা হয়েছে জেলা স্তরের বহু কংগ্রেস নেতার সঙ্গে। সবক্ষেত্রে আমি একটা জিনিস দেখেছি, এ রাজ্যের মানুষ পরিবর্তন চান।” কংগ্রেসের বেশকিছু নেতা ইতিপূর্বে এআইইউডিএফ এর সঙ্গে জোটের বিরুদ্ধে মন্তব্য করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দলের অভ্যন্তরে এক প্রজাতান্ত্রিক কাঠামো রয়েছে যেখানে সবাই নিজের মতামত স্বাধীন ভাবে প্রকাশ করতে পারে। তবে শেষ পর্যন্ত সবাই এই জোটের পক্ষে বৃহত্তর স্বার্থে এগিয়ে এসেছেন। বিজেপির গুজরাট মডেলের মতো কংগ্রেস কি ছত্রিশগড় মডেল নিয়ে আসন্ন বিধানসভা নির্বাচন গুলিতে লড়াইয়ে নামবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ রাজ্যের মানুষ এমনই আলোচনা করছে। সারা ভারতে অর্থনৈতিক মন্দার মধ্যেও ছত্রিশগড়ে এর কোনো প্রভাব পড়েনি। আমাদের সব ক্ষেত্রে বৃদ্ধি ইতিবাচক ছিল।”

এআইইউডিএফ কে সাম্প্রদায়িক বলে কটাক্ষ করায় বিজেপির উদ্দেশ্যে তোপ দেগে ভূপেশ বাঘেল বলেন, “যারা নিজেরাই একটা সম্প্রদায়িক দল তারা অন্যকে কিভাবে সাম্প্রদায়িক দল আখ্যা দিতে পারে?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *