ইমরান খানের হস্তক্ষেপে শ্রীলঙ্কার মুসলিমরা পেল করোনা আক্রান্ত মৃতদেহ কবরস্থ করার অধিকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

81204341

নিউজ ডেস্ক : অবশেষে শ্রীলঙ্কার মুসলিমরা পেল করোনা আক্রান্ত মুসলিমদের মৃতদেহ কবরস্থ করার অধিকার। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাম্প্রতিক শ্রীলঙ্কা সফরের পর শ্রীলঙ্কা সরকার মুসলিমদের এই অধিকার প্রদান করে এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজের সোশ্যাল মিডিয়া একাউন্ট এ বিষয়টি উল্লেখ করে শ্রীলংকা সরকারকে এই পদক্ষেপের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

ইমরান খান আজ তার নিজের ফেসবুক আইডিতে করা একটি পোষ্ট লিখেছেন, “আমি শ্রীলঙ্কার নেতৃত্বকে ধন্যবাদ জ্ঞাপন করছি এবং যারা করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছেন তাদের জন্য কবর দেওয়ার বিকল্প রেখে প্রকাশ করা সরকারি বিজ্ঞপ্তিকে স্বাগত জানাচ্ছি।”

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের শ্রীলঙ্কা সফরের সময় শ্রীলঙ্কায় মুসলিমদের করণা আক্রান্ত মৃতদেহ জোরপূর্বক জ্বালিয়ে দেওয়ার বিষয়টি আলোচনায় আসবে বলে উল্লেখ করা হয়েছিল বিভিন্ন সংবাদমাধ্যম সূত্র থেকে। শ্রীলঙ্কায় শুধুমাত্র মুসলিম নয় খ্রিস্টানদের মৃতদেহ ও এইভাবে জ্বালিয়ে দিচ্ছিল সরকার। এবং অমানবিকভাবে সেই মৃতদেহ জ্বালানোর খরচটুকু জোরপূর্বক উসুল করা হচ্ছিল মৃত ব্যক্তিদের পরিবারগুলোর কাছ থেকে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কমিশন থেকে শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংস্থাগুলো এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রবল প্রতিবাদ জানিয়েছে। কিন্তু তাতে কোন কাজ হয়নি এখনও পর্যন্ত। উল্টে কিছুদিন আগে পাওয়া খবরে জানা যায়, শ্রীলঙ্কা সরকার মালদ্বীপ সরকারের সঙ্গে আলোচনা করছে শ্রীলঙ্কায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা মুসলিমদের মৃতদেহগুলি মালদ্বীপের কোন নির্জন দ্বীপে কবরস্থ করার বিষয়ে। যা প্রকাশিত হবার পর তীব্র প্রতিবাদ দেখা যায় শ্রীলঙ্কায়, পরে শ্রীলংকা সরকার বিষয়টি অস্বীকার করে। তবে আপাতত করোনা আক্রান্ত মৃতদেহ জোরপূর্বক জ্বালিয়ে দেয়ার সরকারি নির্দেশিকা সরকার প্রত্যাহার করে নেওয়ায় খুশি শ্রীলঙ্কার মুসলিম এবং খ্রিস্টান সম্প্রদায়ের অনুসারীরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর