কাবুলকে পানীয় জল দিতে প্রতিশ্রুতিবদ্ধ হল নয়াদিল্লি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

vodne-priehrady-08

নিউজ ডেস্ক : মিত্রতার দিক থেকে সর্বোত্তম স্থানে দেখা গেল ভারত-আফগানিস্তানকে। কাবুলকে পানীয় জল দেওয়ার প্রতিশ্রুতি বদ্ধ হল নয়াদিল্লি। রবীন্দ্রনাথ ঠাকুর কে স্মরণ করে মোদি তথা ভারতের ধন্যবাদান্তে “কাবুলিওয়ালা” আফগানিস্তানের প্রধানমন্ত্রী আশরাফ গনি। আজ এক ভিডিও মাধ্যমে দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকের পরে কাবুল নদী অববাহিকায় সাততুত বাঁধ নির্মাণের প্রতিশ্রুতি বদ্ধ হলো ভারত এবং আফগানিস্তান।

বাঁধ নির্মাণ প্রকল্পের উদ্ভাবন হয়েছিল প্রায় দু’বছর আগে, কিন্তু করোনা সমস্যাসহ বিভিন্ন সমস্যার কারণে এতদিন তা বাস্তবায়িত হতে পারেনি। কিন্তু প্রায় দুই বছর পরে আজ দুই নেতা মুখোমুখি হলেন। স্থির সিদ্ধান্ত হল বাঁধ নির্মানের। বাঁধ নির্মাণ প্রতিশ্রুতিতে মুগ্ধ হয়ে আশরাফ গনি বলেন,” আমি রবীন্দ্রনাথের কাবুলিওয়ালা গল্প পড়েছি, আমি কাবুলিওয়ালা দের পক্ষ থেকে মোদী তথা ভারতকে ধন্যবাদ জানাতে চাই। আমি আশা করি এই ‘বাঁধ নির্মাণ ও ভ্যাকসিন উপহার’ আমাদের দুই দেশকে লাভবান করবে । তার সাথে আমাদের এই বন্ধুত্বতার স্মারক চিহ্ন হবে আকাশছোঁয়া”।

অন্যদিকে প্রধানমন্ত্রী মোদী নাম না জানিয়ে পাকিস্তানকে তোপ দেগে জানিয়েছেন “আমরা চাই দুই (ভারত ও আফগানিস্তান) দেশের মধ্যে শান্তিপূর্ণ পরিবেশ, আমরা কোন সহিংস ঘটনায় সংযুক্ত হতে চাই না। তিনি আরো বলেন, আফগানিস্তানের উপরে যে সহিংস ঘটনা ঘটছে তা নিয়ে আমি উদ্বিগ্ন, কাপুরুষের মত কাবুলকে নিশানা করা হচ্ছে! যারাই কাবুল কে নিশানা করতে চায় তাদের এ কথা মনে রাখা উচিত আমি সর্বদাই কাবুলের পাশে আছি, মিত্রতার হাত বাড়িয়ে”।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর