সুখী দেশের তালিকায় ভারতের অবস্থান ১৪৯ দেশের মধ্যে ১৩৯ তম!আন্তজার্তিক সূচকে ভারতের অবনমন অব্যাহত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

happypeople-1024x679

নিউজ ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে তুলনামূলক দৃষ্টিতে উন্নয়নের পরিমাপক বিভিন্ন সূচকে ভারতের অবস্থান মোদী জমানায় ক্রমশই খারাপ থেকে আরও খারাপ হয়েছে। সেই ধারা অব্যাহত রেখে World Happiness Index এ ভারত বিশ্বের সমস্ত উল্লেখযোগ্য বৃহৎ দেশগুলির তুলনায় অনেক পিছনে অবস্থান পেল। ভারতের পিছনে পরিচিত দেশ বলতে শুধুমাত্র যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। তথাকথিত ব্যর্থ রাষ্ট্র পাকিস্তানও ভারতের থেকে অনেক ওপরে রয়েছে সূচকটিতে। এ রাঙ্কিং এ পাকিস্তানের অবস্থান ১০৫ তম। শ্রীলংকা ১২৯ তম বাংলাদেশে ১০১ এবং চীন ৮৪ তম অবস্থান অর্জন করেছে। আফগানিস্তান ১৪৯টি দেশের মধ্যে সর্বশেষ অবস্থানে রয়েছে। গত বছর এই তালিকায় ভারত ১৫৬ টি দেশের মধ্যে ১৪৪ তম স্থানে ছিল।

ইউনাইটেড নেশনস সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক দ্বারা প্রকাশিত এই সূচকে সবার ওপরে রয়েছে ফিনল্যান্ড। তারা পরপর চার বছর শীর্ষস্থান ধরে রেখেছে। বিশ্ব সুখী দেশের তালিকা নির্ধারণের বেশ কিছু বিষয় দেখা হয়। প্রথমত সেই দেশের নাগরিকদের বলা হয় তিনটি বিষয়ে তাদের মতামত দেওয়ার জন্য। বিষয় তিনটি হল জীবনের মূল্যায়ণ, ইতিবাচক আবেগ এবং নেতিবাচক আবেগ।

নিজেদের জীবন মূল্যায়নের বিষয়টিতে বলা হয়, ধরুন আপনি একটি জীবন সিঁড়ির ওপর সাওয়ার আছেন যেটাতে ০ থেকে ১০ পর্যন্ত দাগ দেওয়া আছে। ০ বোঝায় জীবন যাপনের সব থেকে খারাপ অবস্থাকে এবং ১০ বোঝায় জীবন যাপনের সবথেকে সুন্দর অবস্থাকে। আপনি নিজে ওই সিড়ির কত নম্বর ধাপে আছেন বলে মনে করেন? ইতিবাচক আবেগ বলতে খুশি, সুখ এবং আনন্দ এই তিনটি ব্যাপার আপনার আজকের দিনে এবং বিগত দিনে কতটা ছিল। আর নেতিবাচক আবেগ বলতে রাগ, চিন্তা এবং দুঃখ এই তিনটে বিষয়ের প্রভাব কতটা আজ এবং বিগত দিনটিতে ছিল সেটা বলতে হবে। এছাড়াও এই সূচক তৈরিতে দেশটির জিডিপি পার ক্যাপিটা, গড় আয়ু, দুর্নীতির সূচকে দেশটির অবস্থান, লিঙ্গ বৈষম্য, উদারতা এবং দেশটিতে নিজেদের জীবনের জন্য পছন্দসই রাস্তায় চলার স্বাধীনতা কতটুকু সে বিষয়গুলো বিবেচনা করে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর