পাকিস্তানকে কখনই যুদ্ধে হারাতে পারবে না মোদির ভারত! দাবি সামরিক বিশেষজ্ঞ, পরমাণু বিজ্ঞানী এবং আইপিএস অফিসার এন সি আস্তানার

নিউজ ডেস্ক এনবিটি : সম্মুখ যুদ্ধে পাকিস্তানকে কখনোই হারাতে পারবে না মোদির ভারত। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী, সামরিক বিশেষজ্ঞ এবং প্রাক্তন আইপিএস অফিসার এন সি আস্তানা। তিনি বলেন ঘোষিত শত্রু চীন বা পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সামরিক বা কৌশলগত লক্ষ্যের ব্যাপারে কোনো সুস্পষ্ট নীতি নেই। তিনি আরো বলেন, ভারতের শাসক দলের নেতারা গত ৬ বছর থেকে শুধু যুদ্ধমূখি নীতির পক্ষে গলাবাজি করে করে নিজেদের ফাঁদে নিজেরা পড়ে গিয়েছেন। এখন তারা কোনো দিকে যেতে পারছেন না এই নীতির পক্ষে ভুয়া আওয়াজ তোলা ছাড়া। তিনি বিদেশি অস্ত্র ক্রয়ের জন্য ভারতের বিশাল সামরিক খরচের ওপর প্রশ্ন তুলে বলেছেন, সম্মুখ যুদ্ধে কখনো ভারত না চীনকে আর না পাকিস্তানকে পরাজিত করতে পারবে। কারণ তারা উভয়ই পারমাবিক শক্তিধর রাষ্ট্র।

১৯৮৬ থেকে ২০১৯ পর্যন্ত ভারতীয় পুলিশ সার্ভিসে কর্মরত থাকা এই আধিকারিক তার লেখা বই National Security and Conventional Arms Race: Spectre of a Nuclear War এ লিখেছেন, ভারত বিদেশে অস্ত্র ক্রয়ের পিছনে বিশাল ধনরাশি ব্যয় করার পরিবর্তে অভ্যন্তরীণভাবে শক্তিশালী হয়ে এবং কূটনীতি সহ অন্যান্য অসামরিক নীতির মাধ্যমে নিজেদের উদ্দেশ্য পূরণ করা করতে পারে।

বিএসএফ এবং সিআরপিএফ এর এডিজি পদে কাজ করা আধিকারিক আস্তানা আরো লিখেছেন, ভারত গত ৬ বছরে ১৪ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে বিদেশি অস্ত্র ক্রয় করার জন্য। এর বাইরে খরচ করা হয়েছে ৩৬ টি রফালে যুদ্ধবিমান ক্রয়ের জন্য বিশাল অর্থ যা অজ্ঞাত কারণে গোপন রেখেছে মোদি সরকার। এই চুক্তিতে বিশাল অঙ্কের দুর্নীতি হয়েছে বলে দাবি করে আসছে বিরোধীরা কিন্তু সুপ্রিম কোর্টের সহায়তায় আপাতত নিজেদের এই দুর্নীতি ঢেকে রেখেছে মোদি সরকার। কিন্তু আগামী ১০ বছরে ভারত আরো ১৩০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করবে বিদেশি অস্ত্র ক্রয়ের জন্য। এর মধ্যে বেশির ভাগ অর্থ খরচ হবে ভারতীয় বিমানবাহিনীর জন্য বিদেশি বিমান ক্রয় করে বাহিনীর সংখ্যাধিক্য বজায় রাখতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *