কৃষক আন্দোলনের বিরুদ্ধে বিজেপির কিষাণ মহাপঞ্চায়েত আয়োজনের ভন্ডামি হরিয়ানায়, কৃষকদের আক্রমণে তছনছ সভামঞ্চ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210110_175234

নিউজ ডেস্ক : দিল্লিতে মোদি সরকারের তিন কৃষি বিল প্রত্যাহারের দাবিতে কৃষকদের আন্দোলনকে আদৌ সমর্থন করেন না হরিয়ানার কৃষক সম্প্রদায়, এই দাবি প্রমাণ করার জন্য আজ হরিয়ানার বিজেপি মুখ্যমন্ত্রী মনোহর খাট্টার আয়োজন করেন কিষাণ মহাপঞ্চায়েত। রাজ্যে বিজেপি নেতৃত্বের তরফ থেকে দাবি করা হয়েছিল এই অনুষ্ঠানে রাজ্যের কৃষক সম্প্রদায়ের ব্যাপক সমর্থন পাওয়া যাবে। কিন্তু শুধুমাত্র কয়েক’শ বিজেপির কর্মী-সমর্থকেরা ছাড়া সভায় দেখা যায়নি কোনো কৃষককে। উল্টে সভাস্থলে হামলা চালায় রাজ্যের কৃষক সম্প্রদায়। কৃষকদের হামলায় সভা শেষ পর্যন্ত বন্ধ ঘোষণা করতে হয় খট্টারকে।

হরিয়ানার কারনাল জেলার কাশিমালা গ্রামের পঞ্চায়েতের আয়োজন করা হয় বিজেপির রাজ্য সরকারের তরফ থেকে। কিন্তু এই শালা বাতিল করার দাবিতে সকাল থেকেই বিভিন্ন দিক থেকে কৃষক সম্প্রদায়ের প্রতিনিধিরা তাদের সমর্থকদের সঙ্গে নিয়ে অনুষ্ঠানস্থলের দিকে মিছিল করে আসতে থাকে। জায়গায় জায়গায় পুলিশ ব্যারিকেড করে ট্রাক দাঁড় করিয়ে রাখলে তা পরোয়া করেনি অসংখ্য কৃষকের পদযাত্রা। পায়ে হেঁটে রাস্তা বাদ দিয়ে মাঠের মধ্য দিয়ে সভাস্থলে এসে পৌঁছায় বহু কৃষক। পুলিশের কাঁদানে গ্যাস এবং জলকামান ব্যবহার সত্বেও কৃষকদের হামলায় বিধ্বস্ত হয় অনুষ্ঠানটির সভা মঞ্চ।

শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার বাতিল ঘোষণা করতে বাধ্য হন। বিজেপি কর্মীরা মনোহর লাল খাট্টার এর জন্য বিশেষভাবে তৈরি করা হেলিপ্যাডটিকে রক্ষার জন্য মানব বন্ধন করার চেষ্টা করলেও তা ধোপে টেকেনি কৃষকদের আক্রমণের মুখে। কৃষক আন্দোলনের অংশ গ্রহণের কারণে রাজ্যের বেশকিছু কৃষকের বিরুদ্ধে মামলা করেছে বিজেপি সরকার। এবার কিষাণ মহাপঞ্চায়েত আয়োজনের মাধ্যমে হরিয়ানার বিজেপি সরকার রাজ্যের কৃষকদের সঙ্গে কৃষক আন্দোলনের যে কোনো সম্পর্ক নেই তা প্রমাণের যে প্রচেষ্টা করলেন তা তাদের বিরুদ্ধেই কাজ করল বলে মনে করছেন রাজনৈতিক মহল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর