জেল থেকেই ভোটযুদ্ধে জিতলেন আসামের CAA বিরোধী আন্দোলনের নেতা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210504_175449

নিউজ ডেস্ক : NIA কে ব্যবহার করে CAA বিরোধী আন্দোলনের মুখ এই নেতার বিরুদ্ধে আসামের বিজেপি সরকারের হাজারো ষড়যন্ত্র কাজে লাগল না। জেল থেকেই ভোটে লড়লেন সাম্প্রদায়িক বিজেপির বিরুদ্ধে। জিতলেন ও জিতলেন অসমের CAA বিরোধী আন্দোলনের অন্যতম নেতা অখিল গগৈ। ইতিহাস তৈরি করলেন অখিল গগৈ। অসমের ইতিহাসে এই প্রথম কেউ জেলে থেকে ভোটে জিতলেন। অখিল গগৈ এর পরিচয় শুধুমাত্র একজন CAA বিরোধী আন্দোলনের নেতা হিসাবে নয়, তিনি একজন কৃষক নেতা ও আর টি আই কর্মীও। তাকে কোনো রকম প্রচার নির্বাচনী প্রচার করার সুযোগ দেয়নি বিজেপি সরকার। তা সত্বেও তিনি জিতেছেন বিজেপির প্রার্থীকে হারিয়ে।

অসমের শিবসাগর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে লড়ে তিনি হারিয়েছেন- বিজেপির সুরভি রাজকনওয়ারিকে। পরাজিত করেছেন কংগ্রেসের সুভমিত্রা গগৈকেও। গগৈ পেয়েছেন মোট ৫৭ হাজার ১৭৩ টি ভোট। অন্যদিকে, বিজেপি পেয়েছে ৪৫ হাজার ৩৯৪ টি ভোট। কংগ্রেস পেয়েছে ১৯ হাজার ৩২৩ টি ভোট।

২০১৯ সালের ডিসেম্বরে অসমে CAA এর বিরুদ্ধে বিক্ষোভ সহিংস হয়ে ওঠার পর অখিল গগৈকে গ্রেফতার করে বিজেপি সরকার । জাতীয় তদন্তকারী সংস্থা (NIA) তাঁকে গ্রেফতার করেছিল। অভিযোগ ছিল, তিনি মাওবাদীদের সঙ্গে যুক্ত। এরপর দীর্ঘদিন জেলে বন্দী থাকেন। সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হন। তারপর তাঁকে জেল থেকে গুয়াহাটি মেডিকেল কলেজে নিয়ে আসা হয়। হাসপাতালের ঘরেও কার্যত বন্দী ছিলেন তিনি। সেখান থেকেই মনোনয়ন জমা দেন।

প্রসঙ্গত উল্লেখ্য, অখিল গগৈ এর অনুগামীরা সম্প্রতি নতুন রাজনৈতিক দল “রাইজর” নামে একটি রাজনৈতিক দল গঠন করেছিলেন। নির্বাচনে বেশ কিছু আসনে এই সদ্য নতুন তৈরি হওয়া দল উল্লেখযোগ্য পরিমাণ ভোট পেয়েছে। যা দেখায় আসামের সাধারন মানুষের একটা বৃহৎ অংশ বিজেপি সরকারের দ্বারা পরিচালিত CAA এর বিরোধী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর