ভারতে করোনায় প্রকৃত মৃতের সংখ্যা ৪ লাখ নয়, বরং ১৩.৫-২৫ লাখ, ধরা পড়ল মার্কিন রিপোর্টে; মুখ লুকাতে ব্যস্ত মোদি সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210722_142224

নিউজ ডেস্ক : করোনা মৃত্যু নিয়ে মোদি সরকারের দেওয়া পরিসংখ্যান যে সত্য নয় তা ইতোপূর্বে বার বার শোনা গিয়েছে বিরোধীদের মুখে। মোদি সরকার যে নিজের চরম ব্যর্থতা ঢাকতে এই সংখ্যা গোপন করেছে তা প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক মিডিয়া রিপোর্টগুলোতে। এবার মিশিগান বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকার গবেষণায় ধরা পড়ল মোদি সরকারের মিথ্যা। উল্লেখ্য, এখনও পর্যন্ত মোদি সরকারের দেওয়া রিপোর্ট অনুসারে বাড়িতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ৪,২০০০০ মানুষের। কিন্তু আন্তর্জাতিক মিডিয়া রিপোর্ট বলছে এই সংখ্যা অন্তত ১৩ লক্ষ ৫০ হাজার। অনেকের মতে এই সংখ্যা প্রায় ২৫ লাখ। অবশ্য এই রিপোর্ট সামনে আসার পরই মুখ বাঁচাতে তাবেদার গেরুয়া মিডিয়াগুলোর প্রচারের জন্য কেন্দ্র এই রিপোর্টকে খারিজ করে এটাকে হটকারী অনুমান বলে অভিহিত করেছে।

 

কিছু রিসার্চ মডেল এবং স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া তথ্য থেকে মনে করা হচ্ছে, করোনায় প্রাণক্ষয়ের যে হিসেব দিয়েছে কেন্দ্র, বাস্তবে তার অনেকটাই বেশি। গঙ্গায় মৃতদেহ ভাসা থেকে শ্মশান, কবরস্থানে উপাচানো ভিড়ের পর নরেন্দ্র মোদির সরকারের দেওয়া ৪,২০,০০০ মৃত্যুর পরিসংখ্যান যথেষ্ট সন্দেহের অবকাশ রাখছে। বিখ্যাত মার্কিন সংবাদসংস্থা ব্লুমবার্গ দেশের ২৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্থানীয় কর্তৃপক্ষের প্রায় অর্ধেকের দ্বারস্থ হয়েছিল। এপ্রিল এবং মে মাসে গত দু’ বছর ধরে মৃত্যুর পরিসংখ্যান জোগাড় করে তা বিশেষজ্ঞদের দিয়ে অ্যানালাইজ করানো হয়েছে। ফলাফল পরিষ্কার, যা মৃত্যু এবং সংক্রমণ হয়েছে তার চেয়ে অনেক কম দেখানো হয়েছে সরকারি পরিসংখ্যানে। এর কারণ হিসেবে দায়ী করা হয়েছে কম মাত্রায় গোনা, সিভিল রেজিস্ট্রেশন সিস্টেমে কাজ জমা পড়ে থাকা, এবং টেস্ট কম হওয়ায় কোভিডে মৃত্যুকে হৃদরোগ হিসেবে দেখানো। সংবাদমাধ্যমের প্রাপ্ত তথ্যের সঙ্গে খাপে খাপে মিলে যাচ্ছে দুনিয়ার বড় বড় গবেষকদের পরিসংখ্যান।

 

 

মিশিগান বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ পাবলিক হেলথ-এর অধ্যাপিকা ভ্রমর মুখার্জি গত এক বছর ধরে এই সংক্রান্ত কর্মকাণ্ডে নিয়োজিত। তাঁর পরিসংখ্যান অনুযায়ী এ বছর ১৫ জুন পর্যন্ত ভারতে কোভিড মৃত্যুর পরিমাণ ১৩ লক্ষ। আবার নামকরা ‘ডেটা জার্নালিস্ট’ রুক্মিনী এস-এর গবেষণা অনুযায়ী মৃত্যুর সংখ্যা ২৫ লক্ষ। কিন্তু এসব তথ্যকে আমল দিতে নারাজ মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে অভিযোগ করা হয়েছে, মৃতের সংখ্যা বাড়ানো হয়েছে হঠকারী অনুমানের ওপর ভিত্তি করে। ধরে নেওয়া হয়েছে কোভিড সংক্রমণ মানেই কোভিডেই মৃত্যু হয়েছে সবার, যা ঠিক নয়। তবে বিশেষজ্ঞ মহলের ধারণা, সামনে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন দেখে মোদি সরকার ইচ্ছা করেই নিজের ব্যর্থতা ঢাকতে প্রকৃত পরিসংখ্যান গোপন করেছে। উল্লেখ্য, আন্তর্জাতিকভাবে বিশ্বের রাষ্ট্রনেতাদের মধ্যে মোদি করোনা মোকাবিলায় সব থেকে অযোগ্য হিসেবে প্রমাণিত হয়েছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর