সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করে কিম জং উনের সঙ্গে একই তালিকায় মোদি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

617050-kim-jong-un-modi

নিউজ ডেস্ক : মোদি ক্ষমতায় আসার পর থেকে ভারতের সংবাদমাধ্যম অনেকটা বিজেপির মুখপত্র রূপে ভূমিকা পালন করছে। টিভি চ্যানেলের অধিকাংশ সঞ্চালক এবং সাংবাদিক নির্দিধায় মোদি ভক্তি জাহির করে। তাদের আচরণে সুস্পষ্ট যে তারা নিরপেক্ষ সাংবাদিক নয় বরং শাসক দলের প্রবক্তা। ফল স্বরূপ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইন্ডেক্সে ভারতের অবস্থান নীচে নেমেই চলেছে মোদির আগমনের পর থেকে। ২০২১ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ১৮০টি দেশের মধ্যে ১৪২ নম্বরে অবস্থান করছে ভারত। এবার আরেক সংস্থার প্রকাশিত এক তালিকায় মোদি সংবাদ মাধ্যমের কণ্ঠ রোধ করতে উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সঙ্গে অবস্থান করছেন। আন্তর্জাতিক মিডিয়া ওয়াচডগ ‘রিপোর্টার্স সনস ফ্রন্টিয়ার্স’ (আরএসএফ)-এর তৈরি করা তালিকাতে মায়ানমারের সেনা জেনারেল মিন অং লেইং, ব্রাজিলের জাইর বোলসোনারো, ইরানের আলি খামেইনি, উত্তর কোরিয়ার কিম জং উন-এর পাশেই জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

উল্লেখ্য, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর থেকেই আরএসএফ-এর তালিকায় জায়গা করে নিয়েছিলেন মোদি। আরএসএফ উল্লেখ করেছে, নিজের জাতীয় আদর্শ তুলে ধরার স্বার্থে প্রথম সারির মিডিয়াকে তৈরি করে তোলা। এরপর কোটিপতি ব্যবসায়ীদের সঙ্গে চুক্তি করা, যাদের বেশিরভাগই মিডিয়া হাউজগুলোর মালিক। আরএসএফ-এর প্রধান কার্যালয় রয়েছে ফ্রান্সে। যা বিশ্বের নন প্রফিট একটি স্বেচ্ছাসেবী সংস্থা, যা তথ্য স্বাধীনতার অদিকার রক্ষার কাজ করে থাকে।

 

 

বিশ্ব নেতাদের পাশে মোদির কথা উল্লেখ করতে গিয়ে আরএসএফ জানিয়েছে, ২০০১ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই নিজের নিয়ন্ত্রণে সংবাদমাধ্যমকে আনার চেষ্টা চালিয়ে গিয়েছেন। যা পূর্ণতা পেয়েছে ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর। বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং মোদি ঘনিষ্ট হাসিনাও রয়েছেন এই তালিকায়। হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় আসার পর তার সরকারের সব সমালোচক সংবাদমাধ্যম বন্ধ করে দিয়েছেন দমন পীড়নের মাধ্যমে। আমার দেশ পত্রিকা, দিগন্ত টিভি এর প্রকৃষ্ট উদাহরণ। শুধু তাই নয় হাসিনা সরকারের সমালোচনা করা সাংবাদিকদের মিথ্যা মামলায় ফাঁসানো, গুম হত্যা ইত্যাদি নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর