বিনা অপরাধে উগ্রবাদীদের অভিযোগে গ্রেফতার মুনাওয়ার ফারুকী সুপ্রিম কোর্টে পেলেন জামিন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210205_153639

নিউজ ডেস্ক : কোনো অপরাধ না করেও একমাস এক মাস জেলে থাকার পর অবশেষে সুপ্রিম কোর্টের জামিন পেলেন ভারতের বিখ্যাত কৌতুক শিল্পী মুনাওয়ার ফারুকী। তাকে মধ্যপ্রদেশের হিন্দুত্ববাদী বিজেপির সরকারের অধীনস্থ পুলিশ গত ১লা জানুয়ারি ইন্দোরের এক ক্যাফে থেকে গ্রেপ্তার করে। প্রথমে কট্টর হিন্দুত্ববাদী এবং হিন্দু রক্ষক সংস্থার কর্মী একলব্য গৌড় তার বিরুদ্ধে নিজের কমেডি শো তে হিন্দু ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার মতো মন্তব্য করার অভিযোগ আনে। কিন্তু পরবর্তীতে পুলিশ তদন্ত করে জানায় সেদিন ইন্দরে ফারুকীর অনুষ্ঠান শুরুই হয়নি। আশ্চর্যজনক ভাবে এই উগ্রবাদী তার বয়ান পরিবর্তন করে দাবি করে অনুষ্ঠান শুরু হবার আগে থেকেই নাকি রিহার্সাল এমন মন্তব্য করার প্রস্তুতি নিচ্ছিলেন সে জন্যই তাকে মারধর করে থানার পুলিশের হাতে তুলে দেয়া হয়।

 

জানুয়ারির শুরুর দিকে মধ্যপ্রদেশের ইন্দোরে অনুষ্ঠান করতে যান স্ট্যান্ডআপ কমেডিয়ান মুনাওয়ার ফারুকি। ওইদিন তাঁর সঙ্গে ছিলেন এডউইন অ্যান্থনি, প্রকার ব্যাস, প্রতীম ব্যাস এবং নলিন যাদব নামে আরও ৪ জন। ইন্দোরের একটি ক্যাফের অনুষ্ঠানের সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সম্পর্কে মুনাওয়ার অশালীন মন্তব্য করেন বলে অভিযোগ। ওইদিনের অনুষ্ঠানে স্থানীয় বিজেপি বিধায়ক মালিনী লক্ষ্মণ সিং গউরের ছেলে একলব্য উপস্থিত থাকার মিথ্যা দাবি করেন। সেখানে গিয়েই নাকি মুনাওয়ার ফারুকির ওই অনুষ্ঠানে ভিডিয়ো শ্যুট করে তিনি। এরপর সেই ফুটেজ নিয়ে সোজা থানায় চলে যান একলব্য। তবে পুলিশের তদন্তে দেখা গেছে ওই ফুটেজ দুই বছর পুরানো এক অনুষ্ঠানের। বিজেপি বিধায়কের ছেলের অভিযোগের ভিত্তিতে মুনাওয়ার ফারুকি এবং তাঁর ৫ সঙ্গীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৯৫-এর এ, ২৬৯ ধারায় দায়ের করা হয় অভিযোগ।

উল্লেখ্য গত ২৮ শে জানুয়ারি মধ্যপ্রদেশ হাইকোর্ট বিনা অপরাধে বিজেপি সরকারের রোষের মুখে পড়া এই কৌতুক শিল্পীকে জামিন দিতে অস্বীকার করে। উদ্বেগজনক ভাবে এক বিচারপতির তার ব্যাপারে মন্তব্য করেন, এমন লোকেদের কোনো অবস্থাতেই ছাড় দেওয়া যায় না। তবে আজ সুপ্রিম কোর্টে জামিন পাওয়ায় স্বভাবতই খুব খুশি ফারুকী এবং তার আইনজীবী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর