বিনা অপরাধে বন্দী মুসলিম কমেডিয়ান ফারুকীর জামিন রদ!বিচারকের বিস্ফোরক মন্তব্য, “এমন লোকেদের ছাড়া যাবে না”

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Munawar-Faruqui1-660x495

নিউজ ডেস্ক : মধ্যপ্রদেশ হাইকোর্টের ইন্দোর বেঞ্চের বিচারপতি রোহিত আর্য গুজরাটের জুনাগড়ের বাসিন্দা ভারতের বিখ্যাত “মুসলিম” কৌতুক শিল্পী মুনাওয়ার ফারুকির জামিনের আবেদন খারিজ করে জানিয়েছেন, “এমন লোকদের কোন অবস্থাতেই ছাড়া যাবে না।” উল্লেখ্য গত ২রা জানুয়ারি মধ্যপ্রদেশের ইন্দোর থেকে মধ্য প্রদেশ পুলিশ গ্রেপ্তার করে মনোয়ার ফারুকীকে। অভিযোগ ছিল, তিনি তার কৌতুক অনুষ্ঠানগুলোতে ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং হিন্দু দেব-দেবীদের নিয়ে আপত্তিকর এবং অবমাননাকর মন্তব্য করেছেন। তার মন্তব্যে হিন্দুদের ভাবাবেগ গভীরভাবে আহত হয়েছে বলেও অভিযোগ করেছেন ইন্দোরের এক বিধায়কের পুত্র এবং হিন্দু রক্ষক সংস্থার কর্মী একলব্য গৌড়।

যদিও মধ্যপ্রদেশের ইন্দোর পুলিশ সুপারেনটেনডেন্ট ইতিমধ্যে জানিয়েছেন, মুনওয়ার ফারুকির বিরুদ্ধে আনা অভিযোগের সপক্ষে কোনো প্রমাণ তাদের হাতে নেই। এমনকি মুনাওয়ার ফারুকির যে অনুষ্ঠানে তার হিন্দুদের দেব-দেবী সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছে সেই অনুষ্ঠান সেদিন আদৌ শুরু হয়নি সেদিন বলেও জানিয়েছে পুলিশ। পরবর্তীতে হিন্দু রক্ষক সংস্থার কর্মী কট্টর হিন্দুত্ববাদী একলব্য গৌড় তার পূর্বের বক্তব্যের সম্পূর্ণ বিপরীতে গিয়ে বলেন, অনুষ্ঠান শুরু না হলেও ওই অনুষ্ঠানের রিহার্সালের সময় তিনি দেখেছিলেন যে তারা হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার মতো বিষয়ে মহড়া করছিলেন। তবে তারও কোনো প্রমাণ নেই তার বা পুলিশের হাতে। বরং থানায় জমা দেওয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ফারুকির বিরুদ্ধে জনগণকে উত্তেজিত করার উদ্দেশ্যে পোস্ট করা ভিডিওটিও জাল এবং বহু পুরানো বলেও জানা গেছে।

এতকিছুর পরেও মধ্যপ্রদেশের হাইকোর্টের বিচারপতি রোহিত আর্য জানিয়েছেন, “এমন লোক এদের কোনো অবস্থাতেই ছাড়া যাবে না। তাই আমি তার জামিনের আবেদন খারিজ করছি।” বিচারপতি আর্য আরো এগিয়ে গিয়ে ফারুকীকে জিজ্ঞাসা করেন, “আপনি কেন সর্বদা হিন্দুদের ধর্মীয় ভাবাবেগের অনৈতিক সুবিধা গ্রহণ করেন? আপনার মানসিকতার সমস্যাটা কি? আপনি কিভাবে আপনার ব্যবসার স্বার্থে এমন টা করতে পারেন?”

তারপর বিচারক রোহিত আর্য ফারুকীর পক্ষের আইনজীবী এডভোকেট বিবেক তাঙ্খাকে তার জামিনের আবেদন প্রত্যাহারের ব্যাপারে তার মতামত জিজ্ঞাসা করেন। তাঙ্খা জবাবে বলেন, ” তিনি এই ব্যাপারে কোনো অপরাধ করেননি। তাই তার জামিন অবশ্যই মঞ্জুর হওয়া উচিত।”

ফারুকির জামিনের আবেদনের বিরোধিতা করে সরকার পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনিশ গুপ্তা বলেন, “অভিযুক্ত মুনাওয়ার ফারুকী ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এমন সব ভিডিও পোস্ট করেছেন যা হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। তার এই মন্তব্যগুলো ১৮ মাস আগে করা হয়েছে। তিনি এমনটা করার পর থেকেই ভারতে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগের বিরুদ্ধে কৌতুক তৈরীর প্রবণতা ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।”

অন্যান্য আইনজীবীরাও ফারুকির জামিনের আবেদনের বিরোধিতা করে বলেন, তিনি ইতিমধ্যে রাম এবং সিতার বিরুদ্ধেও অবমাননাকর এবং সাম্প্রদায়িক উদ্দেশ্য প্রণোদিত মন্তব্য করেছেন। এবং এই আইনজীবীদের সুরে সুর মিলিয়ে বিচারপতি রোহিত আর্য তার জামিনের আবেদন নাকচ করে দেন। বিনা অপরাধে এবং বিনা প্রমাণে মুসলিম পরিচিতির জন্য মধ্যপ্রদেশে বিজেপি সরকারের অধীনস্থ পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া মুনাওয়ার ফারুকীকে খুব শীঘ্রই যোগী আদিত্যনাথ এর উত্তর প্রদেশ পুলিশ হেফাজতে নিতে পারে বলে জানা গিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর