নাসার তত্ত্বে ভিনগ্রহী অস্তিত্বের সম্ভবনা, বৃহস্পতিতে বাজছে এফএম

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

QHcTgoZupxkdN8cDvwznJd-320-80

নিউজ ডেস্ক : যখন বিশ্বজুড়ে ভিনগ্রহীদের নিয়ে চলেছে অন্তহীন জল্পনা-কল্পনা এমন পরিস্থিতিতে মহাকাশ বিজ্ঞানীরা দিল এক বিস্ময়কর তথ্য। বৃহস্পতির চাঁদ গ্যানিমেড এ এলিয়েনদের অস্তিত্বের সম্পর্কে বিশেষ তথ্য জানালো নাসার বিজ্ঞানীরা।

সম্প্রতি নাসার একটি স্পেস ক্রাফট এই উপগ্রহে এমন একটি তরঙ্গের সন্ধান পেল যা বিশ্ব বৈজ্ঞানিক মহলে আলোড়ন সৃষ্টি করেছে। এটি মূলত একপ্রকার রেডিও তরঙ্গ বা এফএম সিগন্যাল। ফলস্বরূপ বৃহস্পতির উপগ্রহে প্রাণের অস্তিত্ব সম্পর্কীয় সম্ভবনা জোরালো হয়েছে। আর এই প্রাণ কোনো সাধারণ জীবের নয় বরং মানুষের থেকে উন্নত কোন ভিনগ্রহী। তবে এই তত্ত্বে এখনো পুরোপুরি নিশ্চিত নয় নাসা।

নাসার এক রিপোর্টে জানা গিয়েছে ২০১৬ সালে জুনো (juno) নামক নাসার একটি স্পেস ক্রাফট বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করে। সাম্প্রতিক সেখানেই বৃহস্পতির ৭৯ টি উপগ্রহের মধ্যে একটি উপগ্রহ গানিমেডে এক রকমের রেডিও তরঙ্গ খুঁজে পায় জুনো। যদিও এই তরঙ্গ যে ভিনগ্রহীদের অস্তিত্বের প্রমাণ তা মানতে নারাজ নাসা।

অন্যদিকে, মূলত ইলেকট্রন থেকে এই ধরনের তরঙ্গ সৃষ্টি হয় বলে মত প্রকাশ করছেন মহাকাশ বিজ্ঞানীরা। তাদের মতে, এই গ্রহে হয়তো কোনো প্রাকৃতিক পরিবর্তন ঘটেছে যার জেরে এই তরঙ্গের সৃষ্টি হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর