শুধু বাবার পদবীই নয়,সন্তান চাইলে মায়ের পদবীও ব্যবহার করতে পারে,রায় দিল্লি হাইকোর্টের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (12)

পুরুষতান্ত্রিক সমাজে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় সন্তান বাবার পদবীই ব্যবহার করেন। তবে সন্তান যদি চায় সে অনায়াসে মায়ের পদবী ব্যবহার করতে পারে। বাচ্চা কোন পদবী গ্রহণ-ব্যবহার করবে বা করবে না সেটা ঠিক করে দেওয়ার কোনও অধিকারই বাবার নেই। শিশু যদি ইচ্ছা করে সে মায়ের পদবী ব্যবহার করবে, তাহলে সেই শিশু নিজের ইচ্ছানুযায়ী তেমনটা করতেই পারে। শুধু বাবার পদবীই নয়, মায়ের নামের পদবী ব্যবহার করাতেও শিশুর অধিকার আছে। এমনটাই পর্যবেক্ষণ দিল্লি হাইকোর্টের। এবং এটা ইতিমধ্যে ভাইরাল হয়ে পড়েছে প্রচুর পরিমাণে সোশ্যাল মিডিয়ায়। এবং যথেষ্ট ইতিবাচক দিক দিয়েই লোকজন দেখছেন।

মহামান্য আদালতের যে পর্যবেক্ষণ যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করছে বিভিন্ন মহল।

প্রচুর সমর্থন পাচ্ছে। কারণ এটাই হওয়া উচিত্‍। শুধু বাবার পদবী কেন ব্যবহার করবে সন্তান? সে চাইলে মায়ের পদবীও ব্যবহার করতে পারে। এক মামলার প্রেক্ষিতে দিল্লি হাইকোর্টের মহামান্য বিচারপতি রেখা পাল্লি বলেন, ‘একজন বাবা তাঁর মেয়েকে নির্দেশ দিতে পারে না কোনভাবেই যে তাঁকে বাবারই পদবী ব্যবহার করতে হবে। যদি বাচ্চা মেয়েটি তাঁর মায়ের পদবী ব্যবহার করে খুশি হয়, তাহলে সমস্যা কোথায়?’ এতে কোন অসুবিধা নেই– বরং স্বচ্ছন্দে সে সেটা করতে পারে।

যাবতীয় ডকুমেন্টে তার মায়ের বদলে তাঁর নামের পদবী ব্যবহার করা হোক, এই দাবি নিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক ব্যক্তি। মামলা করার ভিত্তিতে উক্ত ব্যক্তির দাবি ছিল, তাঁর যাবতীয় ইনস্যুরেন্স থেকে শুরু করে আর্থিক অনেক বিষয়ের ক্ষেত্রে বাচ্চা মেয়ের পদবীর বদল থাকলে অসুবিধা হতে পারে, তাই যেন নামের পদবী বদলের আর্জি গ্রহণ করা হয়।মেয়ে মায়ের পদবী ব্যবহার করে বলে বাচ্চা স্কুলে তাঁকে যাতে বাবা হিসেবে না দেখানো হয়, সেই আর্জিও জানিয়েছিলেন ব্যক্তি।

তাঁর স্ত্রীর সঙ্গে ওই ব্যক্তির বর্তমানে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে। কিন্তু যা দেখা যায় বাচ্চার দায়িত্ব ও পদবী নিয়ে চলছিল সংঘাত। এবং সেটা কোর্টের দরজা পর্যন্ত গড়ায়।ওই ব্যক্তি দাবি করেন, তাঁর মেয়ে খুব ছোট, তাই কোন পদবী নিলে তাঁর ভালো হবে, সেটা ঠিক করার মতো জায়গায় সে নেই। যে দাবির ভিত্তিতেই মামলাকারীকে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন বিচারপতি রেখা পাল্লি।

তিনি প্রশ্ন তোলেন, বাচ্চা মেয়েটি যদি তার মায়ের পদবী নিয়ে খুশি থাকে, তাহলে অসুবিধেটা কোথায়? যারপরই তিনি জানিয়ে দেন, শুধু বাবার নয়, মায়ের পদবী ব্যবহার করাও শিশুর অধিকার। মামলাটা তিনি খারিজও করে দেন।বাঃ দুর্দান্ত! অত্যন্ত খুশি বিভিন্ন মহল মহামান্য আদালতের এমন সুন্দর পর্যবেক্ষণে। নারীকে এগিয়ে যেতে হবে এভাবেই। ঐতিহাসিক রায়ে অনেকেই নিজেদের ইচ্ছে পূরণ করতে পারবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর