NRC প্রক্রিয়াটি ত্রুটিপূর্ণ এবং এর তালিকা এখনো অসম্পূর্ণ : হেমন্ত বিশ্ব শর্মা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1608884001054

নিউজ ডেস্ক : আসামের বরাক উপত্যকার করিমগঞ্জ জেলার সাংবাদিকদের সঙ্গে কথোপকথনের সময় আসামের বিজেপি সরকারের কট্টর হিন্দুত্ববাদী মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা প্রশ্ন তুললেন তাদের শুরু করা এনআরসির বিরুদ্ধে। তিনি বলেন এনআরসি প্রক্রিয়াটি মূলগতভাবে ত্রুটিপূর্ণ, এর তালিকাটি এখনো অসম্পূর্ণ। বারাক উপত্যাকার হিন্দুদের এখনো ন্যায় মেলেনি। তিনি আরো বলেন, ভারতীয় জনতা পার্টি বারাক উপত্যকার হিন্দুদের ন্যায়বিচার উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কিন্তু তা এখনো পূর্ণ হয়নি। এজন্য তিনি রাজ্যের প্রাক্তন এনআরসি সমন্বয়ক প্রতীক হাজেলাকে দায়ী করেন।

প্রতীক হাজেলা ২০১৩ সাল থেকে আসামে এনআরসি প্রক্রিয়াটির দেখভালের দায়িত্বে ছিলেন। কিন্তু গত বছর সুপ্রিম কোর্টের আদেশে তাকে অজ্ঞাত কারণে মধ্যপ্রদেশে বদলি করা হয়। এখন তার ঘাড়ে দোষ চাপাচ্ছে আসামের বিজেপি সরকার। হেমন্ত বিশ্ব শর্মা এ ব্যাপারে বলেন, মা ভারতীতে বিশ্বাস করা বহু হিন্দু এখনো ডিটেনশন সেন্টার গুলোতে দুর্দশাগ্রস্ত অবস্থায় রয়েছে। রাজ্য নির্বাচনগুলোর পরে সুপ্রিম কোর্ট অনুমতি দিলে এনআরসির পরিবর্তে নতুন প্রক্রিয়া শুরু হবে বলেও তিনি জানান।

আসামের বর্তমান এনআরসি সমন্বয়ক হিতেশ শর্মা গোহাটি হাইকোর্টের দাখিল করা একটি এফিডেভিটে বলেন, রাজ্যের চূড়ান্ত এনআরসি তালিকা এখনো প্রকাশ করা হয়নি। প্রকাশিত তালিকায় অনেক ত্রুটি রয়েছে। এই প্রক্রিয়ায় ৪৭০০ অযোগ্য ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য গত বছর ৩১ শে আগস্ট প্রকাশিত চূড়ান্ত তালিকায় প্রায় ১৯ লক্ষ আসামির নাম বাদ পড়ে যা আসামের মোট জনসংখ্যার প্রায় ৬ শতাংশ। আসামের এনআরসি প্রক্রিয়ার বিরুদ্ধে সমালোচনা করেছে কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টি বিজেপি। কংগ্রেস অভিযোগ করেছে এনআরসি একটা নির্দিষ্ট সম্প্রদায়ের অধিকার হরণের জন্য সূচনা করা হয়েছে। আবার বিজেপির অভিযোগ তালিকায় বাদপড়া বেশিরভাগ মানুষ বাঙালি হিন্দু। বাঙালি হিন্দুরা আসামে বিজেপির ময়ূর সমার্থক।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর