মূল প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হল মোদি – আবের বৈঠকে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200910-WA0033

এনবিটিভি ডেস্ক,১০ই সেপ্টেম্বর: 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সাথে ৩০ মিনিটের কথোপকথন করেছেন, যেখানে উভয় পক্ষই একটি মূল প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের স্বাগত জানিয়েছে।

পদত্যাগের আগে এটিই ভারতের সাথে আবেয়ের শেষ শীর্ষ সম্মেলন হবে। গত মাসের শেষের দিকে, আবে ঘোষনা করেছিলেন যে দীর্ঘস্থায়ী অসুস্থতার পুনঃরুত্থানের কারনে তিনি পদত্যাগ করবেন। ৬৫ বছর বয়সী আবে ২০২১ সালের সেপ্টেম্বর অবধি অফিসে থাকবেন। তাঁর দল কোনও উত্তরসূরি নির্বাচন না করা অবধি সংসদ সদস্য থাকবেন এবং এমপি থাকবেন।

বৃহস্পতিবার সকাল ১১ টা ১০ মিনিটে দুই নেতার মধ্যে কথোপকথন হয়। কথোপকথন সম্পর্কে জাপানের পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছিল যে শুরুতেই প্রধানমন্ত্রী আবে ব্যাখ্যা করেছিলেন যে তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করবেন এবং প্রধানমন্ত্রী মোদীর সাথে বন্ধুত্ব এবং বিশ্বাসের সম্পর্কের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। “প্রধানমন্ত্রী আবেও তাদের পারস্পরিক বার্ষিক সফরের স্মৃতি স্মরণ করেছিলেন। বৃহস্পতিবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী আবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে সমস্ত প্রচেষ্টা চালিয়েছেন তাতে তার প্রশংসা প্রকাশ করেন৷ এবং তাদের একসাথে কাটানো সময়কে স্মরণ করে প্রধানমন্ত্রী মোদী। সাম্প্রতিক বছরগুলিতে জাপান-ভারত সম্পর্কের উল্লেখযোগ্য বর্ধনের বিষয়ে, বিবৃতিতে বলা হয়েছে আবে বলেছে যে উভয় প্রধানমন্ত্রীই একটি মুক্ত ও মুক্ত ইন্দো-প্যাসিফিকের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের দিকে পদক্ষেপ নিয়েছিলেন এবং জাপান ও ভারতের মধ্যে বিশেষ কৌশলগত ও বৈশ্বিক অংশীদারিত্ব ছিল বৃহত্তর উচ্চতায় উন্নীত।

“এই প্রসঙ্গে উভয় প্রধানমন্ত্রী জাপানের স্ব-প্রতিরক্ষা বাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর মধ্যে সরবরাহ ও পরিষেবার বিপরীতে সরবরাহ ও পরিষেবাদি সম্পর্কিত জাপান সরকার এবং ভারত সরকারের মধ্যে চুক্তি স্বাক্ষরের স্বাগত জানিয়েছেন। ৯ ই সেপ্টেম্বর “অধিগ্রহণ এবং ক্রস-সার্ভিসিং চুক্তি” বা এসিএসএ) নামে পরিচিত৷ এই চুক্তিটি জাপানের স্ব-প্রতিরক্ষা বাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনীর মধ্যে সরবরাহ ও পরিষেবার সহজতর ব্যবস্থা করতে সহায়তা করবে। এটি স্থলভাগে সেনাবাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা প্রচার করবে, এর ফলে বৈশ্বিক শান্তি ও সুরক্ষায় আরও অবদান রাখবে, ”বিবৃতিতে বলা হয়েছে।

নয়াদিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত এবং জাপান ভারতের সশস্ত্র বাহিনী এবং জাপানের স্ব-প্রতিরক্ষা বাহিনীর মধ্যে সরবরাহ ও পরিষেবাদি রেকর্ডিকাল প্রভিশন সম্পর্কিত দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে। বুধবার দিল্লিতে প্রতিরক্ষা সচিব অজয় ​​কুমার এবং জাপানের রাষ্ট্রদূত সুজুকি সাতোশি এই চুক্তি স্বাক্ষর করেছেন। এই চুক্তি দ্বিপক্ষীয় প্রশিক্ষণ কার্যক্রম, জাতিসংঘের শান্তিরক্ষা অভিযান, মানবিক আন্তর্জাতিক ত্রাণ এবং পারস্পরিক স্বীকৃত অন্যান্য কর্মকাণ্ডে নিযুক্ত থাকাকালীন সরবরাহ ও পরিষেবাদিগুলির পারস্পরিক বিধানের ক্ষেত্রে ভারত ও জাপানের সশস্ত্র বাহিনীগুলির মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতার কার্যকর কাঠামো প্রতিষ্ঠা করেছে, এতে বলা হয়েছে ৷ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, এই চুক্তি ভারত ও জাপানের সশস্ত্র বাহিনীর মধ্যে আন্তঃযোগিতা বৃদ্ধি করবে এবং এর ফলে উভয় দেশের মধ্যে বিশেষ কৌশলগত ও বৈশ্বিক অংশীদারিত্বের অধীনে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা ব্যয় আরও বাড়িয়ে দেবে, বলে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছেন৷

জাপানের পররাষ্ট্র মন্ত্রকের বিবৃতি অনুসারে, মোদী জাপান ও ভারতের মধ্যে সম্পর্কের অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী আবে নেতৃত্বের প্রতি তাঁর প্রশংসা পুনরুদ্ধার করেছেন। “উভয় প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন যে জাপান -ভারত – জোরের মূল নীতি অপরিবর্তিত রয়েছে এবং একে অপরের সাথে একমত হয়েছে যে দুই দেশ উচ্চ-গতির রেল প্রকল্পসহ সুরক্ষা, অর্থনীতি এবং অর্থনৈতিক সহযোগিতার মতো ক্ষেত্রে নিবিড়ভাবে কাজ করে চলেছে, ”বিবৃতিতে বলা হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর