পুকুর ঘাটলা নির্মাণ প্রকল্প বাস্তবায়ন নিয়ে নয়ছয় করার অভিযোগ গোপালগঞ্জে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201112_200014

শান্ত রাজীব
গোপালগঞ্জ প্রতিনিধি

 গোপালগঞ্জে পুকুর ঘাটলা নির্মাণ প্রকল্প বাস্তবায়ন না করেই প্রকল্পের সমুদয় অর্থ উত্তোলণের অভিযোগ উঠেছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে। সদর উপজেলার পাইককান্দি ইউনিয়নের অন্তর্গত সুলতানশাহী মুন্সীবাড়ি পুকুরের ঘাটলা নির্মাণ প্রকল্প বাস্তবায়ন না করেই সমুদয় অর্থ উত্তোলণ করেছে সংশ্লিষ্টরা। পরে বিষয়টি জানাজানি হলে ঠিকাদার তড়িঘড়ি করে প্রকল্পের কাজ শুরু করেন বলে জানান এলাকাবাসী।

এ বিষয়ে বৃহস্পতিবার সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিরুন্নাহার ইউসুফ গণমাধ্যমকে বলেন, গোপালগঞ্জ সদর উপজেলার আওতাভুক্ত ২১ ইউনিয়নের চলমান উন্নয়ন কর্মকাণ্ডের রুটিন তদারকিতে গিয়ে পাইককান্দি ইউনিয়নের সুলতানশাহী গ্রামের মুন্সী বাড়ি পুকুরের ঘাটলা নির্মাণ প্রকল্পের কোন কাজ শুরুই হয়নি দেখতে পাই। তদারকিতে না এলে হয়তো বা জানতেই পারতাম না প্রকল্পটি আদৌ বাস্তবায়িত হতো কিনা। ঘটনা জানাজানির পর ঠিকাদার উপজেলা চেয়ারম্যানের ভাতিজা নুর আলম তড়িঘড়ি করে সেচ মেশিন দিয়ে পুকুরের পানি সেচে নির্মাণ কাজ শুরু করেছে।
পরে খোঁজ নিয়ে জানতে পারি গত ২০১৯—২০২০ অর্থ বছরে এডিবি’র পিআইসি প্রকল্পের আওতায় পাইককান্দি ইউনিয়নের সুলতানশাহী গ্রামের মুন্সীবাড়ি পুকুর ঘাটলা নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য ২ লক্ষ টাকা বরাদ্দ থাকলেও কাজ বুঝে না নিয়েই সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফার রহমান বাচ্চু ভাই তাদেরকে বিল উত্তোলণের সার্বিক সহযোগিতা করে ওই প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি করেছেন। বঙ্গবন্ধু’র সুযোগ্য কন্যা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, দেশনেত্রী শেখ হাসিনা দেশ ও জনগণের উন্নয়নের কথা চিন্তা করে নিরলসভাবে কাজ করে চলেছেন। জনগণের উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়া অর্থ এভাবে তসরুপ হোক নিশ্চয়ই নেতৃ তা চান না। তাই সুষ্ঠু তদন্তের মাধ্যমে আমি এ অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করছি। পরবর্তীতে, সদর উপজেলায় নবনিযুক্ত নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুর রহমান মহোদয়কে এ ব্যাপারে অবহিত করলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান। গোপালগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ লুৎফার রহমান বাচ্চু এ বিষয়ে বলেন, পাইককান্দি ইউনিয়নের সুলতানশাহী গ্রামের মুন্সীবাড়ি পুকুর ঘাটলা নির্মাণ প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম স্থানীয় দু’পক্ষের মধ্যে মতপার্থক্যের কারণে সাময়িক স্থগিত ছিলো। এরপর করোনা পরিস্থিতি বিবেচনায় তা বন্ধ ছিলো। প্রকল্প বাস্তবায়নের বরাদ্দকৃত অর্থ ফেরত যাবে বিধায় ওই কমিটির অনুরোধে বিল উত্তোলন করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মোঃ জাহিদুল ইসলাম বলেন, পাইককান্দি ইউনিয়নের অন্তর্গত সুলতানশাহী মুন্সীবাড়ি পুকুরের ঘাটলা নির্মাণ প্রকল্পটি গোপালগঞ্জ সদর উপজেলা পরিষদে ২০১৯—২০ ইং অর্থবছরে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। বরাদ্দের পরিমাণ ২ লক্ষ টাকা। প্রকল্প বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান রজব আলী মোল্লা সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সদস্য। প্রকল্পটি বাস্তবায়নের জন্য নির্ধারিত স্থানে নির্মাণ সামগ্রী নিয়ে গেলে দু’পক্ষের মধ্যে মতপার্থক্যের কারণে বাস্তবায়ন কাজ শুরু করা সম্ভব হয় নাই। তাছাড়া করোনা ভাইরাস (কোভিড—১৯) সংক্রমণের কারণেও বাস্তবায়নে বিলম্ব হয়েছে। আমার জানা মতে এখানে নিয়ম বহির্ভূত কোন কাজ করা হয়নি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর