ইসরাইলের অর্থনীতি চাঙ্গা করতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে দালাল আমিরাত

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1615557962_01-Daily-Inqilab

নিউজ ডেস্ক : একদিকে কাশ্মীরের মানবাধিকার লংঘনের ব্যাপারে কথা বলার অনুরোধ করায় পাকিস্তানের কাছে থেকে বকেয়া সমস্ত ঋণ ফিরিয়ে দিতে পাকিস্তানকে চাপ দিচ্ছে, অন্যদিকে মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ শক্রদেশ ইসরাইলকে অর্থনীতিক ভাবে চাঙ্গা করতে সেদেশে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে মুসলিম বিশ্বে মুসলিম বিরোধী শক্তিগুলোর নিকৃষ্ট দালাল আমিরাত।

ইসরায়েলের অর্থনীতিতে আরো উন্নয়ন ও বিনিয়োগ দ্রুত করতে দেশটির বিভিন্ন খাতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গতকাল বৃহস্পতিবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে আবুধাবির যুবরাজ ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর উপ-প্রধান শেখ মোহাম্মদ বিন জায়েদের ফোনালাপের পর এই ঘোষণা দেওয়া হয়।

সংযুক্ত আরব আমিরাত ১০ বিলিয়ন ডলারের তহবিলের সাহায্যে ইসরাইলের জ্বালানি, শিল্প উৎপাদন, পানি, মহাকাশ, স্বাস্থ্যসেবা, কৃষি-প্রযুক্তি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করবে। এর আগে বৃহস্পতিবার ইসরাইলি প্রধানমন্ত্রীর আবুধাবি সফরের কথা জানানো হলেও পরে জর্দানের নিজ আকাশসীমা ব্যবহারের অনুমতি না পাওয়ায় সফর বাতিল করা হয়।

গত বছরের ১৫ সেপ্টেম্বরে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় আমিরাত ইসরায়েলের সঙ্গে গোলামীর কূটনৈতিক সম্পর্ক স্থাপনে এক চুক্তি করে। ইসরায়েলের অর্থনীতিতে আরো উন্নয়ন ও বিনিয়োগ দ্রুত করতে আমিরাতের এ তহবিল বিশেষ সহায়তা দেবে। ইসরায়েলের সরকারি ও বেসরকারি উভয় খাতের বিনিয়োগে আমিরাতের তহবিল ব্যবহার করা হবে। গত বৃহস্পতিবার দুই ঘন্টার জন্যে আমিরাত সফর করার কথা থাকলেও শেষ মুহূর্তে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তা বাতিল করেন। জর্ডানের সঙ্গে ভুল বুঝাবুঝির কারণে আমিরাত সফর বাতিল হয়েছে বলে নেতানিয়াহু জানান। তবে আবুধাবির শাসক শেখ মোহাম্মদ জানান, তিনি শীঘ্রই নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে বসবেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর