এবার ভোট কেন্দ্রে না গিয়েই দেওয়া যাবে ভোট, চালু হচ্ছে Remote Voting

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1-629

নিজস্ব ডেস্ক : ভোট দিতে যেতে হবে না ভোট দান কেন্দ্রে। দেশের যে কোনও প্রান্ত থেকেই ভোট দেওয়া সম্ভব হতে পারে আগামী দিনে। কারণ, উন্নত প্রযুক্তিতে রিমোট ভোটিং (Remote Voting)নিয়ে আসছে নির্বাচন কমিশন। যার মহড়া শুরু হবে খুব শীগ্রই।

রিমোট ভোটিং নিয়ে কাজ করছে IIT-Chennai।  পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন নিয়ে খুব তৎপর নির্বাচন কমিশন। এই সময় নতুন প্রযুক্তি রিমোট ভোটিং এর কথা জানান মুখ্য নির্বাচন কমিশনার  সুনীল আরোরা।

জানা গিয়েছে, অনেক ক্ষেত্রে, ভোটের সময় বহু মানুষ পড়িমড়ি ছুটে আসে নাম নথিভুক্ত করা কেন্দ্রে ভোট দেওয়ার জন্য। আবার অনেকে ভোট দিতে আসেন না দূরত্ব সহ নানা কারণে। সেই সমস্যা দূর করার জন্য নির্বাচন কমিশন রিমোট ভোটিং-এর বন্দোবস্ত করতে চলেছে বলে জানানো হয়েছে। প্রতি বছর নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস ২৫ জানুয়ারিকে জাতীয় ভোটার দিবস হিসাবে পালন করা হয়। এই প্রতিষ্ঠা দিবস হিসেবে এই নতুন প্রকল্পের কথা জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা।

আবার পড়াশোনা এবং কর্মসূত্রে যে সমস্ত ভারতীয়রা বিদেশে বসবাস করছেন বর্তমানে তাদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদান নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় আইনমন্ত্রী প্রস্তাব পাঠিয়েছে নির্বাচন কমিশন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর