ভারতের দেওয়া ১০ লাখ করোনা টিকা ফেরত নিতে বলল দক্ষিণ আফ্রিকা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

950809-913583-covid-19-vaccine

নিউজ স্পেশাল : করোনার টিকাকরন কর্মসূচিতে ভারতের সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের অ্যাসট্রাজেনেকা ভ্যাকসিন উৎপাদন করে এক অগ্রগণ্য ভূমিকা পালন করছে। বিশ্বের বিভিন্ন দেশ সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড এর করোনা ভ্যাকসিন আমদানি করেছে ইতিমধ্যেই। তাদের মধ্যে দক্ষিণ আফ্রিকা অন্যতম। কিন্তু বর্তমানে দক্ষিণ আফ্রিকাকে দেওয়া ১০ লক্ষ করোনা ভ্যাকসিন ফেরত নিতে ভারতের অনুরোধ করল সে দেশের সরকার। সংবাদসংস্থা রয়টার্স সূত্রে এ খবর জানা গেছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী দা ইকোনমিস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ভারতে উৎপাদিত অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় বর্তমানে সংক্রামিত করোনা স্ট্রেনের বিরুদ্ধে অতটা প্রভাবশালী নয়। ভারত সরকার দক্ষিণ আফ্রিকা থেকে এই ১০ লক্ষ ভ্যাকসিন ফেরত না নিলে তারা এটি বাইরে বিক্রি করে দেওয়ার চিন্তাভাবনা করছেন বলেও তিনি জানিয়েছেন।

উল্লেখ্য গত সপ্তাহে সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত ১০ লক্ষ করোনা ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় গিয়ে পৌঁছেছে। সামনে সপ্তাহের আরো ৫ লক্ষ ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় পাঠানোর কথা। তবে দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত সেদেশে টিকাকরন্ কর্মসূচী সূচনা করেনি। কিছুদিন আগে ইরিত্রিয়া, মাদাগাস্কা, বুরুন্ডি, তানজানিয়া সহ আফ্রিকার বেশ কিছু দেশ ভ্যাকসিনেসন কর্মসূচি পরিচালনা করবে না বে জানিয়েছে। এমনকি তারা তাদের দেশে হু এর দেওয়া সামাজিক দূরত্ব বিধি, মাস্ক, স্যানিটাইজারের মতো বিষয় গুলোকেও গুরুত্ব দেবে না বলে জানিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর