ব্যর্থ কেন্দ্র এবং কৃষকদের আলোচনা, আম্বানি আদানি দের পণ্য বর্জনের ডাক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

nationalherald_2020-12_d78374e0-9cfc-4733-a7fe-c98cd76abf85_sim

ব্যর্থ কেন্দ্র এবং কৃষকদের আলোচনা, আম্বানি আদানি দের পণ্য বর্জনের ডা

কৃষি বিল প্রত্যাহার করতে নারাজ কেন্দ্র। তারা চায় বিলের কয়েকটি সংশোধন করতে কিন্তু কৃষকরা চায় সম্পূর্ণ কৃষি বিল প্রত্যাহার যার কারণে কৃষক এবং কেন্দ্রের আলোচনা থেকে কোন রাফা সূত্র পাওয়া গেল না। এই অবস্থায় কৃষক নেতারা ডাক দিলেন আম্বানির এবং আদানি দের সমস্ত পণ্য বর্জনের।গতকাল কেন্দ্রের সঙ্গে আলোচনা ব্যর্থ হবার পর সাংবাদিকদের কৃষক নেতা জানান তারা আম্মানে এবং আদালতের পণ্য বর্জনের অভিযান শুরু করবেন।

বলা হচ্ছে এই বছর সংসদে পাস হওয়া তিনটি কৃষি বিল এর জন্য সবথেকে বেশি লাভবান হবেন আম্বানি এবং আদানি দের মতো মোদি সরকারের ঘনিষ্ঠ বৃহৎ কর্পোরেট কোম্পানি গুলি।সেজন্যই তাদের বিরুদ্ধে কৃষকদের এই পণ্য বর্জনের ডাক বলে মনে করা হচ্ছে।

আম্বানি এবং আদানি দের পণ্য বর্জনের জন্য কৃষকদের বয়কট এর খবর টুইটারে সর্বপ্রথম শেয়ার করেন স্বতন্ত্র সাংবাদিক সন্দীপ সিং। বর্তমানে বহু মানুষ #BoycottJio #BoycottAmbaniAdani তে ট্যুইট করতে শুরু করেছেন।এই অভিযানের মাধ্যমে আদানির সমস্ত রকমের পণ্য এবং রিলায়েন্স গ্রুপের জিও সিম কার্ড, জিও ফোন এবং অন্যান্য সমস্ত পণ্য বর্জনের ডাক দেয়া হয়েছে।

২০১৬ সালে পথ চলা শুরু করা জিও বর্তমানে ভারতবর্ষের সর্ববৃহৎ টেলিকম সার্ভিস প্রোভাইডার এবং তাদের কাস্টমারের বেশিরভাগ অংশই নিম্ন এবং মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। সুতরাং তাদের কাস্টমারদের একটা বড়ো অংশ কৃষক সমাজের অন্তর্ভুক্ত। তাই কৃষকদের দেওয়া এই পণ্য বর্জনের ডাকে আম্বানির বাজার বড়সড় ধাক্কা খেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে আদানি গ্রুপের মালিক গৌতম আদানি জানিয়েছেন, আমরা কৃষকদের থেকে না পাণ্য ক্রয় করি আর না সরাসরি কৃষি পণ্যের মূল্য নির্ধারণ করি আমরা শুধু কৃষকদের থেকে ক্রয় করা পণ্য সংরক্ষণ করি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর