ভারতের বিরুদ্ধে চিন, রাশিয়া, ইরান সহ ৭ দেশের গোয়েন্দা প্রধানদের নিয়ে বৈঠক ISI প্রধানের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210912_181435

 

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ইসলামাবাদে বৈঠক ডেকেছিলেন পাক গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধান ফায়েজ হামিদ। তাতে যোগ দেয় চীন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা। চলতি সপ্তাহের শুরুর দিকে এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন। যেখানে রাশিয়া ছিল না। শুক্রবার কাবুল থেকে ফিরেছেন ফায়েজ হামিদ। তারপর এই বৈঠক নিয়ে আলোচনা শুরু হয়েছে। জানা গেছে, বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালিবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কথা হয়েছে।

ইতিতোধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। যার নেতৃত্বে মুহাম্মদ হাসান আখুন্দ। নতুন সরকারের শপথগ্রহণে ছয়টি দেশকে আমন্ত্রণ করেছিল তালেবান। তারা হলো- রাশিয়া, চীন, তুরস্ক, ইরান, পাকিস্তান ও কাতার।

 

সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালেবান নেতৃত্বের সাথে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

এর আগে আফগানিস্তানে তালেবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ। এই পরিস্থিতিতে ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চীন, রাশিয়া, ইরানসহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েইছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর