আজ হেফাজতের কাউন্সিল, হেফাজত সমস্যার সমাধান কি সম্ভব!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_724267871825710

 

আলমগীর ইসলামাবাদী
চট্টগ্রাম জেলা প্রতিনিধিঃ-

আজ রবিবার (১৫ নভেম্বর ২০২০ সকাল ১০ টায় হাটহাজারী আরবি বিশ্ব বিদ্যালয়ে অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছ।

ইতোমধ্যে সারা দেশ থেকে কাউন্সিলের সদস্যগণ হাটহাজারী মাদরাসা অভিমুখে যাত্রা শুরু করেছেন। হেফাজত মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীর আহ্বানে অনুষ্ঠিত কাউন্সিল নিয়ে ভিন্ন ধরনের কথা বার্তাও চলছে বাজারে। গতকাল ঢাকা ও চট্টগ্রামে দুটি সাংবাদিক সম্মেলনও অনুষ্ঠিত হয়েছে। আশা করি সব বাঁধা- বিপত্তি উপেক্ষা করে আজকের কাউন্সিল সফল ভাবে অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।
সুন্দর একটি কমিটিও ঘোষিত হবে।

কিন্তু থেকে যাবে আরো অনেক কিছু, যা কখনো সমাধা হবার নয়। যা থেকে যাবে, কখনো সমাধা হবেনা। তা কী? তা বুঝতে হলে, আমাদেরকে তাকাতে হবে পিছনের ইতিহাসের দিকে। পিছনের ইতিহাস কী? পিছনের ইতিহাস হলো ;

একটি অরাজনৈতিক সংগঠন হেফাজতকে কিছু স্বার্থপর রাজনৈতিকদের অবাধে ব্যবহারের সুযোগ থাকা।
রাজনৈতিক ধান্দাবাজরা অরাজনৈতিক সংগঠন হেফাজতকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করেই সমূহ
সংকট তৈরি করেছে। এক সময় এ সব ধান্দাবাজদের বিরুদ্ধে আমরা দু এক কথা বললে, লেখলে আমাদেরকে তখন কাফের পর্যন্ত পৌছিয়ে দেয়া হতো।

মূলত হেফাজতের মধ্যে দুটি রাজনৈতিক দলের দালাল এজেন্ট রয়েছে। এরা হেফাজতকে নিজ দলের স্বার্থে ব্যবহার করার জন্য হেফাজতের নেতৃত্বে আসতে চায়। তারা একে অন্যকে ভালো ভাবে চিনে। এজন্যে তারা একে অন্যের বিরুদ্ধে পাল্টাপাল্টি বক্তব্য বিবৃতি দিয়ে যাচ্ছে। আমরা সাধারণ ওলামা- তলাবারা একবার এক দালালদের দ্বারা প্রতারিত হই। আরেকবার অন্য দালালদের দ্বারা প্রতারিত হই।

ইসলামী আন্দোলন বাংলাদেশ সব সময় এই উভয় দালালদের বিরুদ্ধে সোচ্চার। যার কারণে এই দালাল চক্রের কেউই ইসলামী আন্দোলন বাংলাদেশকে মেনে নিতে পারেনা। আগে যারা ছিলো তারাও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর বিরুদ্ধে। বর্তমানে যারা হেফাজতকে পরিপূর্ণ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে তারাও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর বিরুদ্ধে। আগে আল্লামা আহমদ শফি রহ. এর সরলতাকে সুযোগ হিসেবে কাজে লাগিয়েছে। আর বর্তমানে আল্লামা জুনায়েদ বাবুনগরীর সরলতাকে ব্যবহার করছে অন্য পক্ষ।

তবে এখনকার পরিস্থিতি এতই জটিল যে, বাবুনগরী দা. বা. কে কেউ যদি আসল বিষয়টি বুঝাতে সক্ষমও হয়, তাঁর কিছুই করার নেই। কারণ
হেফাজতের বিষয়ে সব কিছু সিদ্ধান্ত দেয়ার বিষয়টি এখন তাঁরও নিয়ন্ত্রণে নেই।
কেউ কেউ হয়তো এ কথা মেনে নাও নিতে পারেন।
কেউ আবার গালিও দিতে পারেন। বাস্তবতা এটাই।
আমরা আজ বুঝেছি। আপনারা কাল বুঝবেন।
আমার দৃষ্টিতে হেফাজত সমস্যার এখন আর কোন
সমাধান নেই। কোন বিচক্ষণ আলেম যদি হেফাজত বিষয়ে বাস্তব ভিত্তিক সমাধানের কোন উদ্যোগ গ্রহণ করে হাটহাজারী পর্যন্ত পৌঁছতে পারেন। একটি বিশেষ শ্রেণির গণধোলাই না খেয়ে সে সহীহ সালামাতে ফিরে আসতে পারবেনা।
তাই এখন হেফাজতকে মহান প্রভুর হেফাজতে সুপর্দ করা ছাড়া কোন পথ খোলা নেই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর