নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট Turksat 5A উৎক্ষেপন করল তুরস্ক

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

thumbs_b_c_9415358df08f637430d356596648ea58

নিউজ ডেস্ক : তুরস্ক নিজেদের নতুন স্যাটেলাইট Turksat 5A উৎক্ষেপণ করল মহাকাশে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কোপ ক্যানাভেরাল এয়ারফোর্স স্টেশন থেকে স্পেসএক্স তুরস্কের স্যাটেলাইট নিয়ে সফলভাবে উৎক্ষেপন করে Turksat 5A. এটি মূলত যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্যই প্রেরিত হয়েছে বলে জানানো হয়েছে।

আগামী ৫ মাসের মধ্যে এই স্যাটেলাইট নির্ধারিত অরবিটে স্থাপিত হবে। আগামী ৩০ বছর এই স্যাটেলাইট তুরস্ককে পরিষেবা প্রদান করবে।

Turksat তুরস্কের প্রথম জিওলজিকাল কমিউনিকেশন স্যাটেলাইট। এটার পরিষেবা ক্ষেত্র তুরস্ক ছাড়াও ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা সহ বিস্তীর্ণ এলাকায় পাওয়া যাবে ।
এই স্যাটেলাইট দিয়ে তুরস্কের ইন্টারনেটের স্পিড বৃদ্ধি পাবে। অন্য দেশের স্যাটেলাইটের উপর নির্ভরশীলতা কমে আসবে।

সামরিক ক্ষেত্রে তুরস্কের ড্রোন নেভিগেশন সিস্টেম ব্যবহারের ক্ষেত্রে আর আমেরিকার উপর নির্ভর করবে না। Turksat 5A ইউরোপীয় মাল্টিন্যাশনাল কোম্পানি এয়ারবাস কোম্পানির সাথে জয়েন্টলি তৈরি করেছে তুরস্কের TAI কোম্পানি এবং এতে ২০% স্পেয়ারপার্টস তুরস্কের নিজেদের তৈরি।

এরপরে Turksat 5B, 6A স্যাটেলাইটগুলো তুরস্ক একাই করতে সক্ষম হবে। ইতিমধ্যে নিজেরাই স্যাটেলাইটের ইঞ্জিন তৈরি করেছে তুরস্ক। ২০২৫ সালে তুরস্ক সম্পুর্ণ নিজেদের তৈরি স্যাটেলাইট মহাকাশে পাঠাতে সক্ষম হবে বলে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট এরদোগান।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর