ইসরাইলকে আটকাতে ফিলিস্তিনে ঘাঁটি গড়ছে তুরস্ক, তৈরি হচ্ছে বিশাল শিল্পাঞ্চল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210215_194615

নিউজ ডেস্ক : লক্ষ্য ইসরাইলি আগ্রাসন প্রতিহত করা। ইসরাইল গত বেশ কয়েক বছর ধরে ইসরাইলের দখসার বাহিনী একের পর ফিলিস্তিনি এলাকা দখল করে সেখানে নিজেদের বসতি নির্মাণ করছে। আর এই সব কিছু দেখে বাকি বিশ্বের সঙ্গে চুপ রয়েছে মুসলিম বিশ্ব ও। এমনকি কিছু কিছু আরব দেশ ইসরাইলকে নৈতিক সমর্থন দিয়ে তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে গত বছর। তবে এবার ইসরাইলের বিরুদ্ধে সরাসরি অবস্থান নিল এরদোগানের তুরস্ক। তুরস্ক ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শহরে এক বিশাল শিল্পাঞ্চল তৈরির পরিকল্পনা নিয়েছে। জেনিন এর সিটি সেন্টার থেকে উত্তরে প্রায় ১১ লক্ষ বর্গ মিটার এলাকা জুড়ে গড়ে উঠবে এই শিল্পাঞ্চল, যার মঞ্জুরি দিয়েছে তুরস্কের রাষ্ট্রপতি এরদোগান। বিষয়টি স্বাগত জানিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

তুরস্কের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে ফিলিস্তিনি অর্থমন্ত্রী খালেদ আল-ওসাইলি বলেন, তুরস্ক এই প্রকল্পে অন্তত এক কোটি ডলার সহায়তা দিচ্ছে।

তিনি বলেন, এই শিল্প এলাকা দুই ধাপে তৈরি করা হবে। প্রথম ধাপে জার্মানির কাছ থেকে দুই কোটি ৪০ লাখ ইউরো সহায়তা নিয়ে নির্মাণ কাজ শুরু হবে এবং ২০২১ সালের মাঝামাঝি পর্যায়ে এই নির্মাণ কাজ শেষ হবে।

দ্বিতীয় ধাপে এক কোটি ডলার সহায়তায় তুরস্ক নির্মাণকাজের বাকি অংশ সম্পন্ন করবে।

তুরস্কের নতুন এই শিল্প এলাকা ফিলিস্তিনের রফতানির হার বাড়াবে বলে প্রত্যাশা করা হচ্ছে। আল-ওসাইলি আশা করেন, এর মাধ্যমে অন্তত পাঁচ হাজার সরাসরি ও পরোক্ষভাবে ১৫ হাজার লোকের কর্মসংস্থান করবে।

তুরস্কের সহায়তায় এই নির্মিত হতে যাওয়া এই শিল্প এলাকায় খাদ্য প্রস্তুতকরণ, বস্ত্রশিল্প ও গাড়ি নির্মাণ শিল্প কারখানা তৈরি করা হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর