সমকামিতায় যুক্ত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে ৭৭ বার করে বেত্রাঘাত ইন্দোনেশিয়ায়

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210131_122029

নিউজ ডেস্ক : সমকামীতায় যুক্ত থাকার অপরাধে অভিযুক্ত দু’জনকে ইন্দোনেশিয়ান প্রদেশ আচেতে প্রকাশ্যে ৭৭ বার বেত্রাঘাত করা হয়েছে। বৃহস্পতিবার একটি পাবলিক পার্কে বহু মানুষ ভিড় জমিয়েছিল শাস্তি প্রদান প্রত্যক্ষ করতে। ২৭ ও ২৯ বছর বয়সী এই দু’জনকে বন্দর প্রদেশের রাজধানীতে বেতের লাঠি দিয়ে আঘাত করা হয়।

শাস্তি প্রদানকারী পাঁচ সদস্যের একটি দল প্রতি জন ৪০ বার করে পালাক্রমে পুরুষদের আঘাত করার পালা নিয়েছিল। এই ঘটনার একটা চিত্রে দেখানো হয়েছে শাস্তি পাওয়া ব্যক্তিগুলো যন্ত্রণায় কাতরাচ্ছেন।
এক পর্যায়ে শাস্তিকে সংক্ষিপ্তভাবে বিরতি দেওয়া হয়েছিল অপরাধীদের জল পান করতে দেওয়ার জন্য।

প্রতিবেশীদের অভিযোগ এবং সাক্ষদানের পর ওই দুই ব্যক্তিকে পুলিশ ১৪ নভেম্বর গ্রেপ্তার করেছিল বলে জানা গেছে। সেই সময়ের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে,স্থানীয় লোকেরা একটির অ্যাপার্টমেন্টে প্রবেশ করে দু’জনকে যৌন সম্পর্কে লিপ্ত অবস্থায় দেখতে পায়। এরপরে তাদের প্রাদেশিক রাজধানীর পাবলিক অর্ডার এজেন্সি স্টেশনে টেনে নিয়ে যাওয়া হয়।

শরিয়াহ আদালত দু’জনকে প্রত্যেককে ৮০ টি বার বার কারাবাসের সাজা প্রদান করেছিল, কিন্তু কারাগারে সময় কাটানোর কারণে সাজা কমিয়ে দেওয়া হয়েছিল।
একই যৌন সম্পর্কের দায়ে অভিযুক্ত দু’জনের পাশাপাশি একজন মহিলা এবং একজন পুরুষ একে অপরের নিকটবর্তী হওয়ার জন্য প্রত্যেককে ২০ টি কুটিকাঘাত করেছিল এবং মাতাল হওয়ার অভিযোগে দু’জন পুরুষকে প্রত্যেককে ৪০ টি বেত্রাঘাত করা হয়েছিল।

যদিও সমকামিতা ইন্দোনেশিয়ায় অবৈধ নয়, তবে এটি অত্যন্ত নিষিদ্ধ বিষয় হিসাবে রয়ে গেছে জনমানসে। কিন্তু আচে প্রদেশে এটি নিষিদ্ধ।

আচে অঞ্চলটি অত্যন্ত রক্ষণশীল এবং কঠোর ইসলামী আইনে পরিচালিত একটি প্রদেশ। মদ, জুয়া এবং একই লিঙ্গের সম্পর্ক এখানে নিষিদ্ধ এবং শাস্তি যোগ্য অপরাধ।
২০১২ সালে, সেই সময়ের প্রদেশটির ডেপুটি মেয়র ইলিজা সাদউদ্দিন একটি “বিশেষ দল” গঠন করেছিলেন যা জনগণকে “এলজিবিটি-র হুমকি” সম্পর্কে আরও সচেতন করবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর