সৌদিকে অস্ত্র দেবে না বাইডেন,হতে পারে ইরানের সঙ্গে সমঝোতা; পাকিস্তানে সৌদি যুবরাজ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

4500

নিউজ টুডে : সৌদি আরব এবং তার ঘনিষ্ঠ মিত্র সংযুক্ত আরব আমিরাতকে আপাতত আর কোনো অস্ত্র বিক্রি করবে না মার্কিন যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসন। গতকাল বাইডেন প্রশাসনের প্রতিরক্ষা সচিব পদে শপথ গ্রহণ করা অ্যান্টনি ব্লিনকেন এ কথা জানিয়েছেন। তিনি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পরমাণু চুক্তিতে আবার প্রবেশের ইচ্ছাও ব্যক্ত করেছেন। এই প্রেক্ষাপটে পাকিস্তানে পৌঁছেছেন সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ।

প্রথম প্রেস রিলিজে গতকাল ব্লিনকেন জানিয়েছেন, সরকার পরিবর্তন হলে নতুন সরকার বিগত সরকারের সমস্ত বাণিজ্য সংক্রান্ত বিষয় খতিয়ে দেখে, আমরাও দেখবো। সৌদি আরব এবং আরব আমিরাতের সঙ্গে অস্ত্র চুক্তি আপাতত স্থগিত করা হল। আমরা এটা পর্যালোচনা করবো। উল্লেখ্য সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমেরিকার ২৩৩০ কোটি ডলারের অস্ত্র চুক্তি সম্পাদিত আছে যার ভবিষ্যৎ এবার অনিশ্চিত হয়ে পড়ল।

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত গত বেশ কয়েক বছর ধরে পার্শ্ববর্তী ইয়েমেনে আক্রমণ চালিয়ে যাচ্ছে। আমেরিকার দেওয়া অস্ত্র আমেরিকায় স্বার্থ বিরোধী কোনো কাজে ব্যবহৃত হচ্ছে কিনা খতিয়ে দেখে তবে অস্ত্র চুক্তি গুলোর ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে ব্লিনকেন জানান। তিনি ইরানের ব্যাপারে বলেন, ইরান যদি পূর্বে সম্পাদিত চুক্তির সমস্ত বিধি নিষেধ মেনে চলে তাহলে আমরা আবার তাদের সঙ্গে পরমাণু চুক্তিতে প্রবেশ করার বিষয়টি বিবেচনা করবো।

এদিকে আজ সৌদি আরবের যুবরাজ ফাহাদ বিন আব্দুল আজিজ আল সাউদ পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে এক উচ্চপদস্থ প্রতিনিধি দলের সঙ্গে পৌঁছেছেন বলে খবর পাওয়া গিয়েছে। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন বালুচিস্থানের গভর্নর এবং পাকিস্তানে সৌদি আরবের রাষ্ট্রদূতসহ অনেকে। পাকিস্তানে পাওয়া এশিয়ান হাউবারা নামক একটি পাখির শিকারের উদ্দেশ্যে তারা পাকিস্তান সফরে এসেছেন বলে জানানো হয়েছে। তাদের শিকারের জন্য একটি ক্যাম্প সিটি তৈরি করা হয়েছে। এই পাখিটির মাংস মানুষের যৌন সক্ষমতা বৃদ্ধি করে। তবে তাদের আসার অন্য গোপন উদ্দেশ্যও আছে বলে অনেকে মনে করছেন। তারা আমেরিকার সঙ্গে আপাতত সম্পর্কের অবনমনের ফলে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক জোরদার করতে আগ্রহ দেখাচ্ছে বলে মত কূটনৈতিক মহলের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর