দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না চাকরি, পাবেন না সরকারি প্রকল্পের সুবিধা, ভোটের আগে নয়া চাল যোগীর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210710_231512

নিউজ ডেস্ক : বিধানসভা নির্বাচন যতই এগিয়ে আসছে ততই বিজেপি নিজেদের চিরপরিচিত হিন্দুত্ববাদী নীতি বাস্তবায়নের পথে অগ্রসর হচ্ছে। এত দিন ক্ষমতায় থেকে দুইয়ের বেশি সন্তানের বিরুদ্ধে কোনো নীতি না চালু করলেও এবার এই নীতি চালু করতে উদ্যোগ নিচ্ছেন যোগী। কিছুদিন আগে একই নিয়ম চালু করার কথা ঘোষণা করেছেন আরেক কট্টর হিন্দুত্ববাদী নেতা এবং আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত শর্মা। তবে এখনই এই নিয়ম চালু করতে যাচ্ছে না যোগী সরকার। প্রথমে বিলের খসরা তৈরি করে তার ওপর জনমত সংগ্রহ করা হবে বলে জানানো হয়েছে যোগী সরকারের পক্ষ থেকে।

 

 

 

নতুন আইন চালু হলে দুই বা তার কম সন্তান থাকলে তবেই মিলবে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা। এমনকী দুইয়ের বেশি সন্তান থাকলে বন্ধ হয়ে যাবে সরকারি চাকরির সুযোগও! দারিদ্রসীমার নিচে বাস করা কোনও দম্পতির যদি একটিই সন্তান থাকে এবং তারা বন্ধ্যাত্বকরণের অপারেশন করিয়ে নেয় তাহলে সেই পরিবারের স্ত্রীকে এককালীন ৮০ হাজার টাকা দেওয়া হবে যদি তাঁর পুত্রসন্তান থাকে। আর কন্যাসন্তান থাকলে তিনি পাবেন ১ লক্ষ টাকা। এই ধরনের নানা পরিকল্পনার কথা উল্লেখ করা হবে বিলটিতে।

 

 

আগামী বছর বিধানসভা নির্বাচন। তার আগে এই বিষয়ে পদক্ষেপ করতে চাইছে যোগী সরকার। এক বিবৃতিতে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) জানিয়েছেন, ‘‘অশিক্ষা আর দারিদ্র জনবিস্ফোরণের প্রধান ফ্যাক্টর। কোনও কোনও সম্প্রদায়ের মধ্যে এবিষয়ে সচেতনতা কম। আর তাই সম্প্রদায়ভিত্তিক সচেতনতা গড়ে তোলা একান্তই প্রয়োজন।দুইয়ের বেশি সন্তান হলে মিলবে না চাকরি, ভোটের আগে এবার নয়া চাল যোগীর।” যোগীর রাজ্যের শুধু মাত্র মুসলিম সম্প্রদায়ের মানুষের প্রজনন হার বেশি নয়। কিন্তু যোগী সাম্প্রদায়িক বিভাজন সৃষ্টি করে ভোটের ফায়দা তুলতেই ইচ্ছা করে এই বিল নিয়ে লাফালাফি করে একটা সম্প্রদায়কে আক্রমণ করছেন বলে মত বিরোধীদের। উল্লেখ্য, রাজ্যটিতে সামগ্রিক প্রজনন হার ২.৭ যা ২.১ হওয়া উচিত বলে মনে করেন যোগী রাজ্যের স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর