“বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন” ঐতিহাসিক বইয়ের মোড়ক উন্মোচিত হল আজ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

প্রেস ক্লাবে বইটির মোড়ক উন্মোচনের মুহূর্ত।
প্রেস ক্লাবে বইটির মোড়ক উন্মোচনের মুহূর্ত।

 এনবিটিভি, কলকাতাঃ  শিক্ষা জাতির মেরুদণ্ড। ভারতের সংবিধানের মৌলীক অধিকারের মধ্যে একটি হল শিক্ষার অধিকার। এই শিক্ষার অধিকার পেতে কালক্রমে সরকারের বিরুদ্ধে অনেক আন্দোলনও করতে হয়েছে। শিক্ষার এই অধিকারকে প্রতিষ্ঠিত করতে বাংলায় ছাত্র ইউনিয়নের এক দীর্ঘ এবং উজ্জ্বল ইতিহাস রয়েছে। মাওলানা মোজাফফর হোসেনের নেতৃত্বে ১৯৮৮ সাল থেকে বাংলায় ঐতিহাসিক মাদ্রাসা ইউনিয়নের ছাত্র আন্দোলন শুরু হয়। সেকাল থেকে একাল পর্যন্ত সেই ঐতিহাসিক ও গৌরবময় আন্দোলনের ইতিহাস লিখিত আকারে ছিল না। মাদ্রাসা ছাত্র আন্দোলনের  নির্ভরযোগ্য ও  প্রমাণসিদ্ধ  তথ্য বহুল সমৃদ্ধ বই আকারে “বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন” শিরোনামে উপস্থাপন করেন লেখক মোহাম্মাদ আব্দুল মোমেন।

আজ কলকাতা প্রেস ক্লাবে বিকাল ৩ টায় “বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন” বইটির বাংলার প্রবীণ ও প্রাক্তন ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যাক্তিদের উপস্থিতে মোড়ক উন্মোচিত করা হয়। এদিনের অনুষ্ঠানে বিজয় উপাধ্যায়ের হাত দিয়ে বইটির মোড়ক উম্মোচন হয়।

“বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন” বইটির কভার পেজ।

মোড়ক উম্মোচনের পরেই শিক্ষক বিজয় উপাধ্যায় বলেন, “ ‘বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন’ বইটির মোড়ক উম্মোচন অনুষ্ঠানে থেকে আমি খুবই খুশী, মাদ্রাসা ছাত্র আন্দোলনের ইতিহাস সরকার পরিবর্তন করে দিলেও এই বইটির মাধ্যমে আগামী দিনের শিক্ষার্থীরা মাদ্রাসা ছাত্র আন্দোলনের গৌরবময় ইতিহাস খুঁজে পাবে।”

এই অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন মাদ্রাসা ছাত্র ইউনিয়ন প্রতিষ্ঠাতা মোজাফফর আহমদ। আরও উপস্থিত ছিলেন “বাংলায় মাদ্রাসা ছাত্র আন্দোলন” বইটির লেখক মোহাম্মাদ আব্দুল মোমেন সহ আরও অনেকেই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর