অঙ্কের বিশ্বচ্যাম্পিয়নশিপে জয়ী ভারতের সোনার ছেলে ভানু

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200827-WA0014

এনডিটিভি ডেস্ক, মোজাফ্ফার আহমেদ:
সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত হয় ‘মেন্টাল ক্যালকুলেশন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’। অংশ নিয়েছিলেন বিশ্বের ১৩টি দেশের মোট ২৯ জন প্রতিযোগী। ভারত থেকে প্রতিনিধি ছিলেন হায়দরাবাদের বাসিন্দা নীলকান্ত ভানুপ্রকাশ। অঙ্ককষার বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনার মেডেল ছিনিয়ে নিয়েছেন তিনিই। দ্রুততম মানবক্যালকুলেটর হিসেবে ততদিনে তাঁর ঝুলিতে চারটি ওয়ার্ল্ড ও খান পঞ্চাশেক লিমকা রেকর্ড। কিন্তু তাই বলে দ্বিতীয় স্থানে থাকা প্রতিযোগীকে ৬৫ পয়েন্ট পেছনে ফেলে যে তিনি খেতাব হাসিল করবেন, এতটা কেউই আশা করেননি। এমনকী প্রতিযোগিতার বিচারকরাও ভারতের সোনার ছেলের ক্ষিপ্রতায় স্তম্ভিত হয়ে পড়েন।

বিশ্বের দরবারে ভারতের নাম খোদাই করে দেশের মুখ উজ্জ্বল করেছে ভানু। জয়ের পর তিনি জানালেন, ‘মানসিক দক্ষতা বিচারের ক্ষেত্রে এই প্রতিযোগিতার জগৎজোড়া নাম। অন্যান্য অলিম্পিক ইভেন্টের মতোই এর সমান কদর রয়েছে।’

আমাদের দেশের সিংহভাগ ছাত্রছাত্রীদের মনে অঙ্ক বিষয়ে যথেষ্ট ভয় রয়েছে। একথা ভানু নিজেও স্বীকার করেন। তাই শুধু সোনার মেডেলই ভানুকে আটকে রাখেনি তিনি চান দেশের এই ছাত্রছাত্রীদের মন থেকে অঙ্কের প্রতি ভয় তিনি কাটাবেন। এই লক্ষে তিনি ‘ভিসন ম্যাথ’ নামে একটি কর্মসূচির উদ্যোগ নিয়েছেন।তিনি বোঝাতে চান স্বাক্ষরতার পাশাপাশি সংখ্যাজ্ঞান টাও খুবই জরুরী। মফৎসল থেকে গ্রাম সব জায়গার ছাত্রছাত্রীদের অঙ্কের আতঙ্ক ভাঙতে চান অঙ্কে বিশ্বচ্যাম্পিয়ন নীলকান্ত ভানুপ্রকাশ।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর