এক নির্বাচন কমিশনারের আকস্মিক পদত্যাগ, আছেন শুধু সিইসি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

অরুন গোয়েল

লোকসভা নির্বাচনের কয়েক সপ্তাহ আগে পদত্যাগ করলেন নির্বাচন কমিশনার অরুন গোয়েল।

এর আগে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) তিন সদস্যের কমিশনার বেঞ্চের মধ্যে অবসরে চলে যান একজন। ফলে নির্বাচন সামলানোর দায়িত্বে আছেন শুধু প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার।

ইতিমধ্যেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন অরুন। সেটি গৃহীতও হয়েছে।

জানা গেছে, অরুনের পদত্যাগের কারণ ব্যক্তিগত। সরকার তাকে পদত্যাগ না করতে রাজি করানোর চেষ্টা করেছিল। তবে নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন তিনি।

তার ঘনিষ্ঠ মহলের দাবি, স্বাস্থ্যগত কারণে অরুন পদত্যাগ করেছেন। এর মধ্যেই শূন্য দুই পদে নির্বাচন কমিশনার নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে সরকার সরকার।

উল্লেখ, অরুন ইন্ডিয়া অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (আইএএস) ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা। তিনি ২০২২ সালের ১৮ নভেম্বর স্বেচ্ছায় অবসরে যান। একদিন পরই তাকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়। তখন তাঁকে এভাবে তড়িঘড়ি করে নিয়োগ দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট।

এদিকে নির্বাচন কমিশনার অরুনের পদত্যাগে উদ্বেগ প্রকাশ করেছেন  তৃণমূল কংগ্রেসের নেতা সাকেত গোখেল।

এক্সে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, এখন প্রধানমন্ত্রী, একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিরোধীদলীয় নেতার সমন্বয়ে গঠিত প্যানেল নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন।

কংগ্রেস নেতা কে সি ভেনুগোপালও নির্বাচন কমিশনারের পদত্যাগে উদ্বেগ জানিয়ে বলেছেন, নির্বাচন কমিশন কীভাবে কাজ করে আসছে, সেটার ‘কোনো ধরনের স্বচ্ছতা নেই’।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর