চলে গেলেন সাহারা খাতুন। কেমন ছিলেন রাজনীতিবীদ হিসেবে।

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_639897316875179

গাজী সালাহউদ্দীন,

বাংলাদেশ আওয়ামীলীগ এর সভামন্ডলীর সদস্যা ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী জনাবা সাহারা খাতুন বার্ধক্যজনিত কারনে ৭৭ বছর বয়সে গতকাল বৃহস্পতিবার (৯জুলাই) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।তিনি থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকীৎসাধিন ছিলেন। ঢাকা ১৮আসনে বারবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন এ্যাড. সাহারা খাতুন।

গত ০২জুন তিনি অ্যালার্জি, জ্বর সহ বার্ধক্যজনিত বিভিন্ন কারনে অসুস্থ হয়ে পড়েন। এই অবস্হায় তৎক্ষণাৎ তাকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু দিনে দিনে তার অবস্থা আরো খারাপ হওয়ায় ১৯জুন সকালে তাকে ICU তে নেওয়া হয়। তারপর তিনি ধিরে ধিরে সুস্থ হয়ে উঠলে গত ২২জুন আনুমানিক দুপর ২টায় ICU থেকে HDUP (হাইডিপেন্ডেন্সি ইউনিট) এ নিয়ে যাওয়া হয়। কিন্তু ধীরে ধীরে আবারো অসুস্থতার দিকে ঢোলে পড়েন এই নেত্রী। পরে গত ২৬জুন সকালে আাবারো ICU তে স্থানান্তর করা হয়।

কিন্তু আশানুরূপ ফল না পেয়ে উন্নত চিকিৎসার জন্য গত ০৬জুলাই পাড়ি জমান থাইল্যান্ডে। সেখানে বামরূনগ্রাধ নামক হাসপাতালে ভর্তি করা হলে গতকাল সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এই সফল নেত্রীর জন্ম রাজধানীর কুর্মিটোলায় ১৯৪৩সালে। তিনি একাধারে বাংলাদেশ আওয়ামীলীগের সভামণ্ডপের সদস্য, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক,বাংলাদেশ আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও বারবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করলে ও শেষ সময় অতিবাহিত করেন সংসদ সদস্য হিসেবে।

ছাত্রজীবন থেকেই রাজনীতিতে ওতোপ্রতো ভাবে জড়িয়ে থাকা সাহারা খাতুন বাংলাদেশ সরকারের প্রথম মহিলা স্বরাষ্ট্রমন্ত্রী ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন। জীবন মরনের এই মিছিলে ৭৭বছর বয়সে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।বাংলাদেশ তাকে অন্তরের অন্তস্তল থেকে স্বরন করে রাখবে হৃদয়ের চিলেকোঠায়।এক স্বরনালী যুগের নেত্রী হিসেবে থাকবেন মানুষের হৃদয়ে।
Nbtv

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর