বিশ্বের বহু রাষ্ট্রনায়কের কাছে ফোন করলেও এখনও ইসরাইলের প্রধানমন্ত্রীকে ফোন করেননি বাইডেন, উদ্বেগে ইসরাইল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210218_161914

নিউজ ডেস্ক : ইসরাইল বর্তমান বিশ্বে আমেরিকা যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগী দেশ। ইজরায়েলের প্রতিষ্ঠা এবং তাদের অবৈধ্য অস্তিত্বের পুরোভাগে রয়েছে মার্কিন সমর্থন। সমস্ত ক্ষেত্রে ইজরায়েল পেয়েছে মার্কিন সমর্থন। কিন্তু নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের ব্যাপারে পূর্ববর্তী রাষ্ট্রপতি গুলোর মত অতটা সুপ্রসন্ন নাও হতে পারেন বলে মনে করছেন অনেকে। এর কারণ, রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করার পর থেকে বিশ্বের বহু দেশের রাষ্ট্রনায়ক এর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু এখনও পর্যন্ত তিনি তথাকথিত আমেরিকার ঘনিষ্ঠ সহযোগী দেশ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করেননি। এই বিষয়টা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে ইজরায়েলের রাজনৈতিক অঙ্গনে।

বিষয়টি ইতিমধ্যেই দা ফাইন্যান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান তাদের মত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন দৈনিক প্রকাশ করেছে। এই ব্যাপারে রাষ্ট্রসঙ্ঘের ইজরায়েলের প্রতিনিধি ড্যানি ড্যানন টুইটারে লিখেছেন, জো বাইডেন ইতিমধ্যে ফোন করেছেন মেক্সিকো, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত জাপান, ফ্রান্স এবং দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রনায়কদের কাছে। তিনি আরো লিখেছেন, হতে পারে এটাই সময় আমেরিকার ঘনিষ্ঠতম মিত্র ইজরায়েলের রাষ্ট্রপ্রধানকে ফোন করার। তার টুইটে তিনি বেঞ্জামিন নেতানিয়াহুর ফোন নাম্বারটাও যোগ করেছেন।

পূর্ববর্তী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন তার সঙ্গে ইসরাইলের ঘনিষ্ঠ সম্পর্ককে কাজে লাগিয়ে বেঞ্জামিন নেতানিয়াহু ইজরায়েলে বিভিন্ন ক্ষেত্রে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করেছেন বলে অভিযোগ পাওয়া যায় আমেরিকার সিনেটরদের একাংশের পক্ষ থেকে। তাই এবার ডেমোক্র্যাট জো বাইডেন ডোনাল্ড ট্রাম্পের মত অতটা উদারহস্তে ইজরায়েলকে সাহায্য নাও করতে পারেন বলে মনে করছেন অনেকে। তবে বিভিন্ন গণমাধ্যম সূত্রে খবর তুলে ধরায় হোয়াইট হাউসের তরফ থেকে জানানো হয়েছে ইজরায়েলের রাষ্ট্রপ্রধানের সঙ্গে মার্কিন রাষ্ট্রপতি টেলিফোনে আলাপ হবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর