১৬ টি বিরোধী দলের সমর্থনে চলছে কৃষকদের ডাকা ভারত বনধ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

h79h921o_farmers-protest-delhi-meerut-expressway_625x300_04_December_20

ভারতবর্ষের ইতিহাসে প্রথম কোনো অরাজনৈতিক দলের ডাকা সারা ভারত বনধে বিরোধীদল গুলোকে এমন স্বতস্ফূর্ত এবং সম্মিলিতভাবে সমর্থন দিতে দেখা গেল ।এখনও পর্যন্ত কংগ্রেস, তৃনমূল,আপ, বিএসপি, এসপি, বামদল গুলো সহ অন্তত ১৬ টি বিরোধী রাজনৈতিক দল এই বনধ কে সমর্থন করেছে।এছাড়াও সারাদেশের প্রায় ৪৭৫ টি কৃষক এবং শ্রমিক সংগঠন এই বনধের প্রতি তাদের সমর্থন দিয়েছে।

কৃষি বিল প্রত্যাহারের দাবিতে ডাকা এই বনধের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করতে বিরোধী দলীয় নেতাদেরকে বাধা দান করছে কেন্দ্র এবং বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যের রাজ্য সরকারগুলো। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি,আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল,সমাজবাদী পার্টির অখিলেশ যাদব সহ বহু বিরোধী দলীয় নেতাকে গৃহবন্দি করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

অন্যদিকে সমাজকর্মী আন্না হাজারে বনধের প্রতি নিজের সমর্থন প্রকাশ করে এই কৃষক আন্দোলনকে সারাদেশে ছড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।তিনি এই আন্দোলনের সমর্থনে ১ দিন অনশন করার কথা জানিয়েছেন। উল্লেখ্য প্রায় ১০ লক্ষাধিক কৃষক মূলত পাঞ্জাব এবং হরিয়ানা থেকে মিছিল করে দিল্লির অদূরে সিংঘূ এলাকায় কৃষি বিল প্রত্যাহার না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভ শুরু করছেন।

এই বনধের সমর্থনে দেশের এবং রাজ্যের বিভিন্ন জায়গায় কংগ্রেস এবং বাম দলগুলো মিছিল বার করে, কোথাও কোথাও রেল অবরোধ করা হয়, রাস্তায় টায়ার জানিয়ে বিক্ষোভ জানানো হয়, ব্যাঙ্গালোরে কংগ্রেসের তরফে বিশাল মিছিল বের করা হয়,যাদবপুরে বাম দলের তরফে বিক্ষোভ প্রদর্শন করা হয়।তবে কেন্দ্রীয় কৃষি,কৃষক এবং পঞ্চায়েত উন্নয়ন মন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন কেন্দ্র সরকার এই সমস্যার আলোচনার মাধ্যমে সমাধান চায়।

এদিকে গতকাল বিজেপির উত্তর কন্যা অভিযানে পুলিশের আঘাতে এক কর্মীর মৃত্যুর অভিযোগ তুলে বিজেপির ডাকে চলছে ১২ ঘণ্টার উত্তরবঙ্গ বনধ।এই বনধের সমর্থনকারীদের সঙ্গে কোথাও কোথাও পুলিশের ধস্তাধস্তির খবর পাওয়া গিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর