করোনাকালে আন্দামান বিলুপ্তপ্রায় জনজাতিতে পরিণত হয়েছে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200828-WA0008

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে রয়েছে বেশ কয়েকটি আদিম জনজাতি। এরমধ্যে গ্রেট আন্দামানিজ অন্যতম। তবে বর্তমানে তাঁরা বিলুপ্তপ্রায় জনজাতিতে পরিনত হয়েছে। ভারত সরকারের তথ্য অনুযায়ী বর্তমানে এদের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫৩। সম্প্রতি জানা যাচ্ছে এই জনজাতির ১০ জন করোনা আক্রান্ত। কীভাবে তাঁরা সংক্রমিত হলেন, সেটা নিয়েই চিন্তায় আন্দামান প্রশাসন। পাশাপাশি চিন্তা বাড়ছে বিচ্ছিন্ন সেন্টিনেলিজ-সহ দ্বীপপুঞ্জের অন্যান্য জনজাতিগুলিকে নিয়েও।

জানা যাচ্ছে জারোয়া জনজাতির সঙ্গে কর্মরত পাঁচ উন্নয়নকর্মীর মধ্যেও সংক্রমণ দেখা দিয়েছে। আন্দামানে প্রাচীন জনজাতি নিয়ে কাজ করা পরিবেশ সংগঠনগুলি দাবি করছে, দ্রুত পদক্ষেপ নিক প্রশাসন। বিশেষ করে বহিরাগত না পৌঁছতে পারে, সে বিষয়ে সতর্ক থাকা দরকার। এরজন্য নর্থ সেন্টিনেল দ্বীপ সংলগ্ন সমুদ্রেও টহলদারি বাড়ানোর দাবিও জানিয়েছে তাঁরা।

ব্রিটিশ আমলে গ্রেট আন্দামানিজ জনজাতির জনসংখ্যা ছিল প্রায় পাঁচহাজারের মতো। কিন্তু সভ্যতার ছোঁয়ায় এই জনজাতির মধ্যে টিবি ও মদ্যপানের অভ্যাস তৈরি হয়। ফলে দ্রুত রোগভোগের জন্য দ্রুত অবলুপ্তির পথে চলে যায় গ্রেট আন্দামানিজরা। নর্থ সেন্টিনেল দ্বীপে কার্যত বিচ্ছিন্ন থাকলেও সেখানে চোরাশিকারির দৌঁরাত্ম্য করোনা ছড়ানোর অন্যতম কারণ বলেই মনে করা হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর