ভোট বিরতির পর আবার ঝড়ো ব্যাটিং পেট্রোল-ডিজেলের,দাম বাড়বে আর ৫ টাকা,দাম বাড়বে সব জিনিসের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

14235806aeb4

নিউজ ডেস্ক : ভোট বিরতি শেষে আবার স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় ঝড়ো ব্যাটিং শুরু করেছে ভারতের পেট্রোল ডিজেল। এক ধাক্কায় দাম এবার ৫ টাকারও বেশি বাড়তে চলেছে খবর।

গত কয়েক মাসে লাগাতার দাম বেড়েছে পেট্রল ও ডিজেলের। তারপর ভোটের আগে বেশ মাসখানেক একই জায়গায় ছিল দাম। ফের ফল ঘোষণার পর থেকেই ঊর্ধ্বমুখী তেলের দাম। মঙ্গল ও বুধবার, টানা দু’দিন পেট্রল-ডিজেলের দাম বেড়েছে। পেট্রোলের দাম বেড়েছে ৩০ পয়সা। ডিজেলের দাম বেড়েছে ৩৭ পয়সা।

ক্রেডিট সুইস- এর রিপোর্ট অনুযায়ী, আগামী কয়েকদিনের মধ্যে আরও দাম বাড়বে পেট্রল-ডিজেলের দাম। সেই রিপোর্টে বলা হয়েছে, পেট্রোলের দাম লিটার প্রতি সাড়ে পাঁচ টাকা পর্যন্ত বাড়তে পারে। ডিজেলের দাম বাড়তে পারে লিটার প্রতি প্রায় ৩ টাকা।

এর আগেও এই সম্ভাবনার কথা জানিয়েছিল একাধিক সংস্থা। ঠিক তেমনভাবেই এই রিপোর্ট জানাল, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি ক্ষতিপূরণ করতে এমনটা করতে পারে। ক্রেডিট সুইস ওই রিপোর্টে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম বেড়েছে। ফলে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি মার্কেটিং মার্জিন নতুন করে তৈরি করছে। ২০১৯-২০ সালের হিসাবে মার্জিন রাখলেও সংস্থাগুলিকে পেট্রোলের দাম লিটার প্রতি কম করে সাড়ে পাঁচ টাকা এবং ডিজেলের লিটার প্রতি ২ টাকা ৮০ পয়সা করে বাড়াতেই হবে। কারণ রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আর্থিক ক্ষতি ঘাড়ে নিয়ে বাজারে পেট্রোল বা ডিজেল বিক্রি করবে না।

এর আগে ভোটের আগে কৃত্রিমভাবে দাম কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। যার ফলে এই আশঙ্কা দানা বাঁধছিল, ভোটের ফলাফলের পর ফের বাড়তে পারে পেট্রোল-ডিজেলের দাম। বুধবার কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ৯০ টাকা ৯২ পয়সা ও ডিজেলের দাম ৮৩ টাকা ৯৮ পয়সা। এই রিপোর্ট অনুযায়ী যদি পেট্রোল এবং ডিজেলের দাম ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে তবে পেট্রোলের দাম ৯৫-৯৬ টাকা পর্যন্ত উঠতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। অন্যদিকে, ডিজেলের দাম পেরতে পারে ৮৬ টাকার গণ্ডি। যার ফলে বাড়তে পারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামও‌। করোনা ভাইরাস সংক্রমণের এই পর্যায়ে কখন সাধারন মানুষ আবার ঘরবন্দি হচ্ছে তখন মানুষের জন্য এই খবর সত্যিই চিন্তা বাড়াবে। মানুষের অর্থনৈতিক অবস্থা আরো সঙ্গীন হবে রোজগার হ্রাস পাওয়ার কারণে তারই সঙ্গে পাল্লা দিয়ে বারবে দ্রব্য মূল্য।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর