লকডাউন, মাস্ক ও সামাজিক দূরত্ব বিধি সব নিষিদ্ধ তানজানিয়াতে; এবার জানাল তারা নেবে না ভ্যাকসিন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210211_113202

নিউজ ডেস্ক : ইতিমধ্যেই বিশ্বের অন্যান্য দেশের থেকে একেবারে উল্টো পথে হেঁটে আফ্রিকার দেশ তানজানিয়া করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে লকডাউন মাস্ক এবং সামাজিক দূরত্ব বৃদ্ধি এইসব প্রচলিত ব্যবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছে সরকারিভাবে। এবারে তারা জানালো, তাদের দেশে পরিচালিত হবে না কোনো ভ্যাকসিনেশন কর্মসূচী। তানজানিয়া ছাড়াও ইরিত্রিয়া, বুরুন্ডি এবং মাদাগাস্কাও করোনাভাইরাস প্রতিরোধে করোনা টিকাকরণ কর্মসূচি পরিচালনা না করার সিদ্ধান্ত নিয়েছে।

তানজানিয়ার রাষ্ট্রপতি জন পম্বে মাগুফুলি জানিয়েছেন, “তানজানিয়ার বেশকিছু মানুষ করোনা ভ্যাকসিন এর সন্ধানে বিভিন্ন দেশে গিয়েছিল। তারাই ফেরার পথে তানজানিয়াতে করোনাভাইরাস আমদানি করেছে। আমাদেরকে দৃঢ় ভাবে একতাবদ্ধ হতে হবে। এসব করোনার ভ্যাকসিন আদৌ ভালো নয়।”

আফ্রিকার দেশটিতে এখনো পর্যন্ত কতজন মানুষ করনা ভাইরাসের কারণে মারা গেছে তার সংখ্যা সঠিকভাবে জানা নেই কারো। সংক্রমনের প্রকৃতি এবং পরিধি ও জানা নেই। দেশটির করোনাভাইরাস প্রতিরোধে ইউরোপীয় ইউনিয়নের দেওয়া ২৭ মিলিয়ন মার্কিন ডলার গ্রহণ করেছে ইতিমধ্যে। কিন্তু করনা প্রতিরোধে রাষ্ট্রসঙ্ঘের দেওয়া মাস্ক-স্যানিটাইজার সামাজিক দূরত্ব বৃদ্ধি লকডাউন কোটি তারা কার্যকর করার চেষ্টা করেনি। ইউরোপীয় ইউনিয়নের তরফ থেকে তানজানিয়া কে এই ব্যাপারে জবাবদিহি করতে বলা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের এক প্রতিনিধি জানিয়েছেন, “আমরা ইউরোপের কর দাতাদের অর্থ তানজানিয়াকে করোনা ভাইরাস প্রতিরোধে প্রধান করেছিলাম। কিন্তু আমরা জানি না এখনো পর্যন্ত এই অর্থ কোন কাজে কিভাবে ব্যবহৃত হলো। আপনাদেরকে এ ব্যাপারে জবাবদিহি করতে হবে, আমাদের দেওয়া অর্থ কোন খাতে কিভাবে ব্যবহৃত হলো।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর