আমেরিকার আপত্তিতে চীন বাদ গেল G7 বৈঠক থেকে!ভারতকে আমন্ত্রণের ব্যাপারে তীব্র প্রতিবাদ মিত্রদেশ জাপানের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Digi

নিউজ ডেস্ক : চীন! যে দেশ বর্তমানে অর্থনৈতিক দিক থেকে বিশ্বের দ্বিতীয় স্থান অধিকার করে রয়েছে, যে দেশ বিশ্বে নিজেকে মহাশক্তি রূপে বাস্তবায়িত করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সেই দেশকে বাদ দেয়া হলো G7 বৈঠক থেকে। আমেরিকার এবং ব্রিটেনের অনুরোধে আমন্ত্রণ পেল ভারত, কিন্তু ভারতকে আমন্ত্রণের ব্যাপারে তীব্র প্রতিবাদ জানালো ভারতের মিত্র দেশ জাপান।

আবারও আলোচনার শীর্ষে উঠল G7 সেভেন দেশের বৈঠক। ১৯ ফেব্রুয়ারি G7 দেশের একটি ভার্চুয়াল বৈঠক হতে চলেছে। কিন্তু G 7 বৈঠকে আমন্ত্রণ পেল না চীন। স্বভাবতই, একটি প্রশ্ন সবার মুখে, কেমন করে ভারত আমন্ত্রণ পেল? সেক্ষেত্রে জাপানের আপত্তি কিসের?

প্রশ্ন জুড়ে বিতর্ক,চীনকে আমন্ত্রণ না দেয়ার মন্তব্য জুড়ে বিতর্কের সৃষ্টি হয়েছে গোটা বিশ্বে। মনে করা হচ্ছে, নব প্রেসিডেন্ট জো বাইডেন আমেরিকার মসনদে বসেছেন এবং উল্টোদিকে ভারত ও চীন সীমান্তের মারমুখী ঘটনা রীতিমতো সরগরম হয়ে উঠেছে। অন্যদিকে, মনে করা হচ্ছে চীন দেশের অর্থনৈতিক অবস্থা ও জনসংখ্যা সর্বাধিক হলেও চীনের প্রতি ব্যক্তির আয় G7 এর থেকে কম। উল্টো দিকে জাপান এই গোষ্ঠীতে একমাত্র এশিয়ার সদস্যা তাই তারা কোনভাবেই চায় না এখানে ভারত প্রবেশ করে তাদের প্রভাবকে এই গোষ্ঠীতে হ্রাস করে দিক। তবে ভারত এখন কেবল একটি পর্যবেক্ষণ অতিথি দেশ হিসেবেই আমন্ত্রিত হচ্ছে বলে জানা গিয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর