CBCS নিয়ম অনুযায়ী শূন্যপদ সৃষ্টি ও SACT প্রত্যাহার সহ একাধিক দাবিতে আন্দোলনে পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী মঞ্চ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20210105-WA0006

নিউজ ডেস্ক : কলেজের আংশিক সময়ের শিক্ষক (পিটিটি), চুক্তিভিত্তিক শিক্ষক (সিডব্লিউটিটি) এবং অতিথি শিক্ষকদের (জিটি) একত্রে ‘স্টেট এডেড কলেজ টিচার’ (স্যাক্ট) স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। যোগ্যতা ও অভিজ্ঞতা অনুসারে সব শিক্ষকদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেন তিনি। তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে সরব হন রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণারত পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, বেশিরভাগ অতিথি অধ্যাপক শিক্ষকদের ইউজিসির নির্দেশিত উপযুক্ত শিক্ষগত যোগ্যতা নেই। স্যাক্ট টিচারদের বিরুদ্ধে মামলাও হয়েছে কোর্টে। এরই মধ্যে সহকারী অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন।

অবিলম্বে SACT প্রত্যাহার সহ একাধিক দাবিতে পথে নামছে পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী মঞ্চ। বিভিন্ন কলেজে SACT নিয়োগের প্রত্যাহার সহ বেশ কিছু দাবিতে মঙ্গলবার কলকাতার রাস্তায় মিছিলের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী মঞ্চ।

২০১৮ সালের ইউজিসির রেগুলেশন অনুসারে কলেজগুলোতে নিয়োগের পূর্ব শর্ত হিসেবে অবশ্যই চাকুরী প্রার্থীকে অবশ্যই নেট/সেট পাশ অথবা পিএইচডি থাকার কথা বলা আছে। কিন্তু অতিথি অধ্যাপকদের বেশিরভাগেরই নেট/সেট অথবা পিএইচডি নেই। তাই তাদের মতে এই সিদ্ধান্ত সরাসরি ইউজিসির নিয়ম লঙ্ঘনের সামিল।

পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী মঞ্চের দাবি সমূহের মধ্যে উল্লেখযোগ্য :

১. অবিলম্বে SACT প্রত্যাহার করতে হবে।
২. CBCS নিয়ম অনুযায়ী সকল শূন্যপদ তৈরি করতে হবে।
৩. Ph.D ডিগ্রিধারীদের CSC তে আবেদনের বয়সের উচ্চসীমা ৫০ বছর করতে হবে।
৪. Treansgender এবং EWS ক্যাটেগরিদের CSC তে সংরক্ষণের আওতাভুক্ত করতে হবে।
৬. CBCS অনুযায়ী পশ্চিমবঙ্গের সমস্ত কলেজে কত সহকারী অধ্যাপক পদ খালি আছে তা প্রকাশ করতে হবে।
৭.সকল UGC যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের চাকরির ব্যাবস্থা করতে হবে।
৮. কলেজ সার্ভিস কমিশনে আবেদনের ফিজ হ্রাস করতে হবে।

 

পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী মঞ্চের পক্ষ থেকে বলা হচ্ছে, “SACT এর মাধ্যমে মুড়ি মুড়কির মতো নিয়োগ করা অতিথি অধ্যাপকদের স্থায়ীকরণ করে SSC এর মতো CSC কে ধ্বংস করার বিরুদ্ধে, M.A, M.SC, M. COM, M. ED, M.P. ED,M. TECH, NET/SET, MPHIL, PH.D ক্যান্ডিডেট যারা professor হওয়ার স্বপ্ন দেখছো/দেখছেন তারা আন্দোলনে আসুন না হলে সব শেষ। জীবনে আর অধ্যাপক হওয়া হবে না।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর