হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে কেন্দ্র আনছে নতুন অ্যাপ, শীঘ্রই ঘোষণা করবেন মোদি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

bg-1613805845

গোপনীয়তা নিয়ে হোয়াটসঅ্যাপ নানা শর্ত জারি করার পর কেন্দ্রীয় সরকার এখন নিজস্ব আ্যপ তৈরির পথে এগিয়েছে যেটা হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ব্যবহৃত হবে। এই অ্যাপের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে ম্যাসেজ আদান প্রদান করা যাবে। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক ইতিমধ্যে এর পাইলট টেস্ট করে ফেলেছে। এই ম্যাসেজিং সিস্টেমের নাম দেওয়া হয়েছে গভর্নমেন্ট ইনস্ট্যান্ট ম্যাসেজিং সার্ভিস বা ‘গিমস’।  হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে এটি ব্যবহার করার জন্য এই অ্যাপ নির্মাণের কাজ করে চলেছে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন ‘ন্যাশনাল ইনফরম্যাটিস সেন্টার’ বা এনআইসি। মূলত মন্ত্রী এবং সরকারি আধিকারিক ও কর্মীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে একটি অ্যাপ তৈরির কাজ চালাচ্ছে ‘ন্যাশনাল ইনফরম্যাটিস সেন্টার’। এই অ্যাপটি সরকারি কাজে ব্যবহার করা হবে।

জানা গেছে, ‘সংবাদ’ এবং ‘সন্দেশ’ নামে দু’টি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ নিয়ে পরীক্ষার ইতিমধ্যেই ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে বৃহস্পতিবার খবর প্রকাশিত হয়েছে ফিনান্সিয়াল এক্সপ্রেসে। তাতে বলা হয়েছে, অ্যাপ দু’টির সাহায্যে চ্যাট এবং কল (সরাসরি কথা বলা) করা যাবে । কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সূত্রের খবর, পরীক্ষার পালা শেষ হলেই নতুন অ্যাপ দু’টি জাতীর উদ্দেশে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী মোদি।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক সূত্র আরও জানিয়েছে, ইংরেজি ও হিন্দ ছাড়াও ১১টি আঞ্চলিক ভাষা ব্যবহার করা যাবে এই ম্যাসেজিং অ্যাপে। সিবিআই, স্বরাষ্ট্র মন্ত্রক, নৌসেনা, রেলওয়ে সহ ১৭টি সরকারি ক্ষেত্রে এই গভর্নমেন্ট ইনস্ট্যান্ট ম্যাসেজিং সার্ভিস বা ‘গিমস’ ব্যবহার করা হবে। অ্যন্ড্রয়েড ও আইওএস দুটি ভার্সানে এই অ্যাপ মিলবে। এক আধিকারিক সূত্র জানিয়েছেন, টেস্টে ৬৬০০ ব্যবহারকারীর মধ্যে ২০ লাখ ম্যাসেজ আদানপ্রদান হয়েছে। আপাতত ওড়িশা ও গুজরাত এই টেস্টংয়ে অংশ নিয়েছে।

প্রসঙ্গত, এর আগে মাইক্রো ব্লগিং সাইট টুইটারের বিকল্প হিসেবে দেশীয় অ্যাপ ‘কু’ এসেছে বাজারে। সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপ গ্রাহকদের ৪৫ শতাংশ ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনায় শঙ্কিত। গ্রাহকদের ২৯ শতাংশ ‘নির্ভরযোগ্য বিকল্প অ্যাপ’ পেলে হোয়াটসঅ্যাপ পরিষেবা ছেড়ে দিতে চান। তাদের মধ্যে ৪১ শতাংশ ‘টেলিগ্রাম’ অ্যাপটি পছন্দের তালিকার শীর্ষে রেখেছেন। অন্যদিকে, ‘সিগন্যাল’ অ্যাপটি ৩৫ শতাংশের পয়লা পছন্দ। এই পরিস্থিতিতে নতুন সরকারি অ্যাপ এনে গ্রাহকদের ভরসা দিতে সক্রিয় হয়েছে কেন্দ্র। আর তৈরি সম্পূর্ণ হলে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর