সাহিত্যে নোবেল পুরস্কার ২০২১ , নির্বাচিত হলেন তানজেনিয়ার আব্দুল রাজাক গুরনাহ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-10-08 at 8.00.24 AM

এনবিটিভি ডেস্ক : আদিকাল থেকে চলে আসছে সাহিত্য চর্চা। বিশ্বের মহান সাহিত্যিকদের লেখনীতে নিয়ে আসে সমাজের নবজাগরণ। প্রাণহীনকে প্রাণের সঞ্চার করে সাহিত্যিক দের ভাষা ও কলমের দ্বারা। সেই মহান সাহিত্যিকদের বিশ্বের দরবারে বিশেষ পুরস্কারের দ্বারা সম্মানিত করা হয়।

সাহিত্যে নোবেল পুরস্কার কি :-
১৯০১ খ্রিষ্টাব্দে থেকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান করা হয়। ঐ বৎসর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তিকে সাহিত্যের উপর অবদানের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। নোবেল পুরস্কারকে সাহিত্যেক্ষেত্রে বিশ্বের সবচেয়ে সম্মানজনক বা বড় পদক হিসেবে বিবেচনা করা হয়। সুয়েডীয় বিজ্ঞানী আলফ্রেদ নোবেল ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইলের মর্মানুসারে সাহিত্য ক্ষেত্রে একটি আদর্শ পথে সবচেয়ে অসামান্য কাজের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার প্রচলন করা হয়। সুইডিশ একাডেমি সিদ্ধান্ত অনুসারে এই পুরস্কার প্রদান করা হয়। অক্টোবর মাসে নির্বাচিত বিজয়ীর নাম ঘোষণা করে। এটি ১৮৯৫ সালে আলফ্রেড নোবেলের ইচ্ছা দ্বারা প্রতিষ্ঠিত পাঁচ নোবেল পুরস্কার এর এক। অন্য গুলির পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার, রসায়নে নোবেল পুরস্কার, চিকিৎসা শাস্ত্রে নোবেল পুরস্কার, এবং শান্তিতে নোবেল পুরস্কার।

নোবেল পুরস্কারের  Logo

২০২১ সালের সাহিত্যে নোবেল জয়ী:-
চলতি বছর ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কারের সম্মানে ভূষিত হন আবদুল রাজাক গুরনাহ। তিনি বর্তমানে তানজানিয়ার অধিবাসী। নোবেল বিজয়ী আব্দুল রাজাক বলেন “ নোবেল জয়ের সংবাদ শুনে আমি বিস্ময় ও আশ্চর্য হয়ে গিয়েছিলাম”।
তার এই সাহিত্য নোবেল জয়ের মোটিভেশন হলো “ uncompromising and compassionate penetration of the effects of colonialism and the fate of the refugee in the gulf between cultures and continents.” অর্থাৎ উপনিবেশিকতার প্রভাব এবং এর সংস্কৃতি ও মহাদেশের মধ্যবর্তী উপসাগরে শরণার্থীদের ভাগ্য সম্পর্কে তাঁর আপোষহীন এবং সহানুভূতিশীল অনুপ্রবেশ।

 ২০২১ সালের সাহিত্যে নোবেল জয়ী আবদুল রাজাক গুরনাহ

 

‘আবদুল রাজাক গুরনাহ’ সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত :-

আবদুল রাজাক গুরনাহ ১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন । ভারত মহাসাগরের জাঞ্জিবার দ্বীপে বেড়ে ওঠেন তিনি কিন্তু ১৯৬০ সালের শেষের দিকে শরণার্থী হিসেবে ইংল্যান্ডে আসেন । তিনি কেন্ট, ক্যান্টারবারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি এবং উত্তর উপনিবেশিক সাহিত্যের অধ্যাপক ছিলেন ।

লেখনী:-
দশটি উপন্যাস এবং বেশ কয়েকটি ছোট গল্প প্রকাশ করেন এই নোবেল জয়ী সাহিত্যিক। সুইডিশ একাডেমি এক বিবৃতিতে বলেছে, “শরণার্থীর ব্যাঘাতের বিষয়বস্তু তার পুরো কাজ জুড়ে চলে । তিনি ২১ বছর বয়স থেকে ইংরেজ নির্বাসনে লেখালেখি শুরু করেন ।
তাঁর ইংরেজি, সুইডিশ, ফ্রেন্চ ও জার্মানী ভাষায় বিশাল দখল আছে। তিনি এই সমস্ত ভাষায় অনেক বই লিখে সাহিত্য জগতে অবদান রাখেন।যদিও “সোয়াহিলি” তার প্রথম ভাষা ছিল, ইংরেজি ভাষা তার সাহিত্যের হাতিয়ার হয়ে ওঠে”।

তার উল্লেখ্য যোগ্য লেখনী হলো ‘ Paradise’ ,’Desertion’ । এছাড়াও তার অনেক অবদান আছে  সাহিত্য জগতে।

আবদুল রাজাক গুরনাহর লেখনী

সাহিত্যে নোবেল পুরস্কারের আনুমানিক মুল্য:-
এই পুরস্কারটি প্রদান করবে সুইডিশ অ্যাকাডেমি । পুরস্কারটির মুল্য হিসাবে ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন বা প্রায় ১.১৪ মিলিয়ন মার্কিন ডলার তার হাতে তুলে দেবেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর