অক্সিজেন সরবরাহে গাফিলতি করলে ফাঁসিতে ঝুলতে হবে,কেন্দ্র রাজ্যকে কঠোর হুঁশিয়ারি দিল্লি হাইকোর্টের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210319_095751

নিউজ ডেস্ক : করোনা উদ্বেগের মধ্যে বেড়ে চলা অক্সিজেন চাহিদা নিয়ে ফের সরব হল দিল্লি হাইকোর্ট। শনিবার এক শুনানিতে কোর্ট জানিয়েছে, কোভিড রোগীদের অক্সিজেন সরবরাহে গাফিলতি দেখলে কেন্দ্র, রাজ্য বা স্থানীয় স্তরের কাউকেই ছেড়ে কথা বলা হবে না। ‘প্রয়োজনে তাঁকে ফাঁসিতে ঝোলানো হবে’, শনিবার এমন হুঁশিয়ারি দিয়েছে আদালত। পাশাপাশি কেন্দ্রকে স্পষ্ট করতে বলা হয়েছে, সরকারের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী কবে দিল্লিতে ৪৮০ মেট্রিক টন অক্সিজেন পৌঁছবে।

 

দেশে কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউকে ‘সুনামি’ আখ্যা দিয়ে শনিবার দিল্লি হাইকোর্ট একটি মামলার পর্যবেক্ষণে এই হুঁশিয়ারি দিয়েছে। এদিকে, দেশে করোনার সাম্প্রতিক সংক্রমণ সুনামির মতো। এই আশঙ্কা প্রকাশ করে সংক্রমণ প্রতিরোধে ফের একবার কেন্দ্রের পরিকল্পনা জানতে চাইল দিল্লি হাইকোর্ট। মে’র দ্বিতীয় সপ্তাহে শীর্ষে উঠবে সংক্রমণ গ্রাফ। সুপ্রিম কোর্টের তরফ থেকেও কেন্দ্রকে উপযুক্ত প্রস্তুতি গ্রহণ করতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারকে। উল্লেখ্য পরিস্থিতি অনুযায়ী ভারতে আসন্ন মে মাসে দৈনিক সংক্রমণ ৫ লাখ ছাড়িয়ে যাবে। কিন্তু বর্তমানে সংক্রমণ হ্রাস করার পদক্ষেপের থেকে বেশি চিন্তা আক্রান্তদের জন্য অক্সিজেন সহ বিভিন্ন ওষুধের সরবরাহের ওপর।

 

এদিকে, চলতি সপ্তাহে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া করোনার অব্যর্থ ওষুধ ভিরাফিন ব্যবহারের অনুমতি দিয়েছে। জাইডাস ক্যাডিলার এই ওষুধ ব্যবহারে সংক্রমিত প্রায় ৯১% রোগী একসপ্তাহের মধ্যে নেগেটিভ হয়ে উঠছেন। এমনকি, সংক্রমিতের দেহে অক্সিজেনের তারতম্য রোধে কার্যকরী এই ভিরাফিন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর